অফিসে ঘুম তাড়াতে করণীয় - Coxsbazarkontho.com

বুধবার, ২৯ জানুয়ারী ২০২০ ১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০১৯-১২-০২ ১৯:১০:৫৮

অফিসে ঘুম তাড়াতে করণীয়

অফিসের প্রতিটি দিন একরকম হয় না। একেক দিন একেক রকম হতে পারে। যদি প্রাণবন্ত হয় তাহলে নিমিশেই শেষ করা যায় সকল কাজ। কর্মজীবীদের দিনের একটি বড় অংশ কাটে অফিসে। কাজের ফাঁকে একটু ঝিমুনি চলে আসতেই পারে। বিশেষ করে দুপুরের খাবারের পর বেশি ঘুম পায়, যা কাজের প্রতি আগ্রহ নষ্ট করে এবং শরীরকে নিস্তেজ করে ফেলে। ঘুম কাটানোর চেষ্টা করছেন তবু ঘুম যাচ্ছে না। কী করবেন জেনে নিন।

Advertisements

এক গ্লাস পানি পান করুন। চোখে-মুখে পানি দিয়ে একটু ধুয়ে নিন। দেখবেন ঘুম দূর হয়ে গেছে।টানা এক স্থানে বসে থাকলে ঘুম আসতে পারে। এ জন্য মাঝে মধ্যে একটু হাঁটাহাঁটি করুন। ঘুম চলে যাবে।অফিস রুমে আবছা আলো রাখবেন না। বেশি উজ্জ্বল রাখুন। সম্ভব হলে সূর্যের আলো যেন আপনার ঘরে ঢুকে সে ব্যবস্থা করুন।দুপুরে খাবারের পরপর চা বা কফি পান করবেন না। অন্তত আধা ঘণ্টা পর পান করুন।রাতে যত তাড়াতাড়ি ঘুমাবেন, তত দ্রুত ঘুম থেকে উঠতে পারবেন। রাতে ভালো করে ঘুমালে সারাদিন শরীর ও মন দুটোই প্রফুল্ল থাকবে এবং কাজ করার শক্তি ফিরে পাবেন।দুপুরে খুব ভারী খাবার গ্রহণ করবেন না। খুব সামান্য পরিমাণে পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন।

Advertisements

এতে শরীর সুস্থ থাকবে এবং ঘুমও আসবে না।চিনি অথবা চিনি জাতীয় যেকোন খাবারের কারণে বেশি ঘুম পায়। তাই অফিসে যাবার পর এ ধরনের খাবার থেকে দূরে থাকুন। কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে গল্প করুন বা চা পান করুন। অফিসের বাহিরে কোনো বিষয় নিয়ে কথা বলুন।যদি ঘুম পায় তবে হাতের কাজটা বদলে অন্য কাজ ধরুন। এমন কাজ যেটা আপনার করতে ভাল লাগে। তাই কাজ বদলালে ঘুম একটু কাটবে।ঘুম পেলেই যদি সম্ভব হয় ওয়াশ রুমে গিয়ে চট করে দাঁত মেজে আসুন। ঘুম চলে যাবে।এতো কিছুর পরও যদি ঘুম না কাটে তবে সম্ভব হলে ১০ মিনিট ঘুমিয়ে নিন।

আরো সংবাদ