অর্ধ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে এসিল্যান্ডের বিরুদ্ধে রিট - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-১০-২৮ ০৮:১৭:৫৪

অর্ধ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে এসিল্যান্ডের বিরুদ্ধে রিট

অর্ধ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে এসিল্যান্ডের বিরুদ্ধে রিট

সারাক্ষণ :  ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় খাল উদ্ধার অভিযানে গিয়ে এক ব্যক্তির শতাধিক ফলজ ও বন গাছ কেটে দেয়ার ঘটনায় সহকারী কমিশনারের (ভূমি) বিরুদ্ধে উচ্চ আদালতে রিট আবেদন (রিট পিটিশন নং ৭১৬৬) করা হয়েছে।

কোনো নোটিশ ছাড়াই বাড়ির গাছ কেটে দেয়ায় ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে গত ১৩ অক্টোবর সরাইলের এসিল্যান্ড ফারজানা প্রিয়াঙ্কার বিরুদ্ধে রিট করেন ক্ষতিগ্রস্ত বাড়ির মালিক ফয়সাল আহমেদ মৃধা দুলাল। ১৩ অক্টোবর উচ্চ আদালতে আবেদন করা হলেও বিষয়টি সম্প্রতি গণমাধ্যমের নজরে আসে।

এর আগে ১১ অক্টোবর সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক, সরাইলের এসিল্যান্ড এবং জেলা সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলীকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

রিটপিটিশন ও লিগ্যাল নোটিশে ঘটনার বিবরণে বলা হয়, গত ৩০ সেপ্টেম্বর সকাল ১০টায় কোনো নোটিশ ছাড়াই সরাইলেল এসিল্যান্ড ফারজানা প্রিয়াঙ্কা পুলিশ সদস্যসহ অনেক শ্রমিক নিয়ে ফয়সাল আহমেদ মৃধা দুলালের বাড়িতে যান। এরপর বেকু মেশিন দিয়ে মাটি খনন এবং করাত দিয়ে গাছগাছালি কাটার নির্দেশ দেন তিনি। কারণ জানতে চাইলে এসিল্যান্ড প্রিয়াঙ্কা দুলালকে গ্রেফতার এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়ার হুমকি দেন।

ওইদিন বিকেল তিনটা পর্যন্ত চলা ওই অভিযানে দুলালের নিজ জায়গায় লাগানো শতাধিক ফলজ ও বনজ গাছ কেটে ফেলা হয়। এরপর সেগুলো ট্রাক ও ট্রাক্টরে ভরে নিয়ে যাওয়া হয়। এতে ১৫ থেকে ২০ লাখ টাকা এবং মানসিক ও আর্থিকভাবে আরও ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করেন দুলাল। এ ব্যাপারে জানতে সরাইলের এসিল্যান্ড ফারজানা প্রিয়াঙ্কার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কিছু জানেন না বলে জানান

আরো সংবাদ