আজ জেলা আইনজীবী সমিতির নির্বাচন - কক্সবাজার কন্ঠ । জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল

শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-০২-২৮ ২১:৪৬:৫৪

আজ জেলা আইনজীবী সমিতির নির্বাচন

নিউজ ডেস্ক: আজ  ২৯ ফেব্রুয়ারি কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন। এবারের নির্বাচনে ৭১৩ জন আইনজীবী তাঁদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৭ জন কর্মকর্তা নির্বাচন করবেন। তাঁদের মধ্যে কক্সবাজার কেন্দ্রে ভোটধিকার প্রয়োগ করতে পারবেন ৬৬৬ আইনজীবী। ৪৭ আইনজীবী চকরিয়া কেন্দ্রে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। কক্সবাজার এবং চকরিয়া আইনজীবী সমিতিতে স্থাপিতব্য দুই কেন্দ্রে একযোগে ভোট প্রদান করবেন তাঁরা। সকাল ৯ টায় শুরু হওয়া ভোটগ্রহণ শেষ হবে বিকেল ৩ টায়।

চলতি বছরের নির্বাচনেও আওয়ামী লীগ নেতৃত্বাধীন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী  আইনজীবীগণ আইনজীবী সমন্বয় পরিষদের ব্যানারে নির্বাচনে অংশগ্রহণ করছেন। এই প্যানেলে নেতৃত্ব দিচ্ছেন আ.জ.ম মঈন উদ্দিন এবং জিয়া উদ্দিন আহমেদ। অন্যদিকে বিএনপি-জামাত সমর্থিত আইনজীবীগণ তাঁদের ব্যানারে পরিবর্তন এনেছেন। ইতঃপূর্বে জাতীয়তাবাদী ও ইসলামি মূল্যবোধে বিশ্বাসী আইনজীবী পরিচয়ে নির্বাচনে অংশগ্রহণ করলেও চলতি বছর জাতীয় আইনজীবী ঐক্যফন্টের ব্যাানারে নির্বাচনে অংশগ্রহণ করছেন তাঁরা। এই প্যানেলে নেতৃত্ব দিচ্ছেন নুরুল মোর্শেদ আমিন এবং মোঃ তাওহীদুল আনোয়ার।
গত কয়েকদিন ধরে বিভিন্ন স্তরের আইনজীবীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, রাজনীতি নয়। পেশাগত উন্নয়নের দিকেই এখন আইনজীবীদের নজর। এতে অগ্রাধিকার পেয়েছে আইনজীবীদের চেম্বার সংকট নিরসনের বিষয়টি। পাশাপাশি বেনিভোলেন্ট ফান্ড, জেলা জজ শিপকে বি-গ্রেড থেকে এ গ্রেডে উন্নীত, বিদ্যুৎ ও পরিবেশ আদালত স্থাপন, পেশাগত মানোন্নয়নে কর্মসূচি গ্রহণ, আধুনিক পূর্ণাঙ্গ লাইব্রেরির মতো বিষয়গুলো আইনজীবীদের অন্যতম দাবিতে পরিণত। ফলে রাজনৈতিক বিবেচনায় আইনজীবীদের মধ্যে ভোট প্রদানে ভাটা পড়েছে।

ভোটের দিকে কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে দুই পক্ষ প্রায় সমান। স্বল্প সংখ্যক নিরপেক্ষ এবং নবীন আইনজীবীগণ জয়-পরাজয়ের নিয়ামক হিসেবে কাজ করতেন দীর্ঘদিন ধরে। কিন্তু গত ৪ বছর ধরে সরকার সমর্থিত আইনজীবীরা চেম্বার সমস্যা সমাধানে এগিয়ে যাওয়ায় নির্বাচনে জয়লাভ করছেন।

আরো সংবাদ