আজ ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার দিন - কক্সবাজার কন্ঠ

রোববার, ৯ আগস্ট ২০২০ ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২০-০৮-০১ ০৩:৩২:১২

আজ ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার দিন

নিউজ ডেস্ক কক্সবাজার কন্ঠ :  ত্যাগ, শান্তি, সৌহার্দ্য আর আনন্দের বার্তা নিয়ে বছর ঘুরে আবার এলো পবিত্র ঈদুল আজহা। সবাইকে ঈদ মোবারক। প্রতিবছর পবিত্র জিলহজ মাসের ১০ তারিখ মুসলমানদের এই আনন্দের দিনটি উদযাপিত হয়। তবে ধর্মীয় রীতি অনুযায়ী পবিত্র এই মাসের ১০, ১১ ও ১২ তারিখের যেকোনো দিন পশু কোরবানি দেয়া যায়। সে হিসেবে শনিবার, রোববার, সোমবার পশু কোরবানি করবে ধর্মপ্রাণ মুসলমানরা।

সোমবার (১২ আগস্ট) সকালে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের পর মহান আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের জন্য পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলমানরা উদযাপন করবে দিনটি।

এদিকে মহামারী করোনা ভাইরাসের কারণে এবার ভিন্ন ভাবে ঈদ পালিত হবে। মহামারি করোনা ভাইরাস সংক্রমণ বিস্তার রোধে ঈদুল ফিতরের মতো কোরবানি ঈদেও হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত হচ্ছে না। তবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এবার ঈদের ৬টি জামাত অনুষ্ঠিত হবে।

করোনার কারণে সরকারের নির্দেশনায় খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। ঈদ জামাত হবে এলাকার মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত আদায় করা যাবে; নামাজ শেষে কোলাকুলি এবং হাত মেলানো থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে সরকারের নির্দেশনায়।

ইসলামিক ফাউেন্ডশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঈদুল আজহায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে ছয়টি ঈদ জামাত। সকাল ৭টায় হবে প্রথম জামাত।

আরো সংবাদ