আন্তর্জাতিক শান্তি দিবসে প্রধানমন্ত্রীর বার্তা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০৯-২১ ২১:০৪:৫২

আন্তর্জাতিক শান্তি দিবসে প্রধানমন্ত্রীর বার্তা

একটি ফুল কুঁড়িতেই শেষ হয়ে যায়, রাসেল আর ফুটতে পারেনি-শেখ হাসিনা

নিউজ ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আন্তর্জাতিক শান্তি দিবস’ উপলক্ষে সোমবার এক বার্তা দিয়েছেন। এই বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, এই আন্তর্জাতিক শান্তি দিবসে, বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষে আমি জাতিসংঘের সনদে অন্তর্ভুক্ত মূল্যবোধ ও নীতিসমূহকে ধরে রেখে বিশ্বব্যাপী শান্তি, ন্যায়বিচার এবং সম্প্রীতির প্রতি আমাদের দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করতে চাই।

 

বার্তায় বলা হয়েছে, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংজ্ঞায়িত বাণী দ্বারা অনুপ্রাণিত যে ‘মানবজাতির বেঁচে থাকার জন্য শান্তি জরুরি’ এবং তার বিদেশনীতিতে ‘সকলের মধ্যে বন্ধুত্ব, কারও প্রতি বিদ্বেষ’ নয়, বাংলাদেশ নিরলসভাবে আন্তর্জাতিককে অবদান রেখে চলেছে শান্তি। জাতিসংঘে শান্তির সংস্কৃতি সম্পর্কিত আমাদের ফ্ল্যাগশিপ রেজোলিউশন বিশ্বব্যাপী শান্তির কারণ হিসাবে আমাদের অদম্য সমর্থনের সাক্ষ্য। আমাদের শান্তি কেন্দ্রিক বৈদেশিক নীতি আমাদেরকে জাতিসংঘের শান্তিরক্ষা অভিযানের অন্যতম নেতা হিসাবে আত্মপ্রকাশ করতে প্ররোচিত করেছে। জাতিসংঘে, আমরা সুরক্ষা কাউন্সিল কর্তৃক মহিলা, শান্তি এবং সুরক্ষা সম্পর্কিত ১৩২৫ এর যুগান্তকারী রেজোলিউশন গ্রহণেরও পথপ্রদর্শন করেছি।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বার্তা বলা হয়, কভিড মহামারীটি আন্তর্জাতিক শান্তি বিপন্ন করেছে এবং সম্ভবত এই ক্ষেত্রে আমাদের কঠোর অর্জিত অর্জনগুলি ফিরিয়ে আনবে। সত্যিই এটা হতাশাব্যঞ্জক যে জাতিসংঘের মহাসচিবের বৈশ্বিক যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও, রোহিঙ্গাসহ লক্ষ লক্ষ নিরীহ মানুষ বিশ্বের বিভিন্ন স্থানে দীর্ঘস্থায়ী দ্বন্দ্বের শিকার হচ্ছে। তাদের শান্তির সন্ধান অনর্থিত থেকে যায় এবং তাদের প্রাথমিক মানবিক মর্যাদাকে পদদলিত করা হয়। ঘৃণ্য বক্তৃতা, জেনোফোবিয়া এবং অসহিষ্ণুতা উদ্বেগজনক উদ্বেগ অশান্তির সুযোগ তৈরি করছে। এই পটভূমির বিরুদ্ধে, এই বছরের থিমটি আন্ডারকর্ড করা হিসাবে “শেপিং পিস টুগেদার” র এক জরুরি প্রয়োজন।

 

বার্তায় আরও বলা হয়েছে, জাতিসংঘের ৭৫ তম বার্ষিকী আমাদেরকে ভয় ও মুক্ত পৃথিবীর জন্য এমন অংশীদারিত্বের প্রতিশ্রুতিবদ্ধ করার সুযোগ দেয়। বাংলাদেশে যেহেতু আমরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির জন্মশতবর্ষ উদযাপন করছি, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আমরা একটি শান্তিপূর্ণ, সহিষ্ণু, বহুবাদী ও অন্তর্ভুক্ত সমাজ গঠনের দিকে তাঁর স্বপ্নকে বাস্তবায়নের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখার প্রতিশ্রুতিবদ্ধ কেউ যেন বাদ না যায়।

আরো সংবাদ