আসুন সবাই ভুলের মাসুল দিই! - Coxsbazarkontho.com | Newspaper

বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বুধবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৮-২৮ ১৭:২১:৪০

আসুন সবাই ভুলের মাসুল দিই!

বৈ‌র্শ্বিক রাজনী‌তির ষড়য‌ন্ত্রের ‌অংশ হি‌সে‌বে রো‌হিঙ্গা ইস্যু নি‌য়ে বাংলাদেশ যে বিরাট বিপ‌দের মু‌খোমু‌খি হ‌তে যা‌চ্ছে এ‌তে এখন আর কা‌রো স‌ন্দেহ নেই। ২ বছর আ‌গে যখন মায়ানমা‌র সেনাবাহিনীর বর্বরতার হাত থে‌কে প্রাণ বাঁচার জন্য সর্বস্ব হা‌রি‌য়ে আমা‌দের সীমা‌ন্তে এ‌সে কান্নাকা‌টি ক‌রে আশ্রয় চা‌চ্ছিল তখন দে‌শের বে‌শিরভাগ মানুষই চে‌য়ে‌ছিল বর্ডার যেন খু‌লে দেওয়া হয়। এমন‌কি বিএন‌পি, হেফাজত, জাতীয় পার্টি সহ অন্যান্য রাজ‌নৈ‌তিক দলগু‌লোও সরকা‌রের কা‌ছে দাবী ক‌রে‌ছিল জা‌তি ভাই‌দের আশ্রয় দা‌নে বর্ডার খু‌লে দি‌তে। সরকার তা ক‌রে‌ছেও। দে‌শের বিভিন্ন প্র‌তিষ্ঠান, সংগঠন ট্রা‌কে ট্রা‌কে নিত্য প্র‌য়োজনীয় পণ্য নি‌য়ে ‌গি‌য়ে রো‌হিঙ্গা‌দের দি‌য়ে মান‌বিকতা রক্ষা ক‌রে নি‌জে‌দে‌র যে বা‌রোটা বাজা‌চ্ছিল তখন কেউ বু‌ঝে উঠ‌তে পারে‌নি। আর মু‌ষ্টি‌মেয় ‌কিছু ব্য‌ক্তি যখন এর প্র‌তিবাদ ক‌রে‌ছিল তা‌দের‌কে নাস্তানাবুদ হ‌তে হ‌য়ে‌ছিল। এখন প‌রি‌স্থি‌তি যখন পা‌ল্টে‌ছে তখন এ‌কেকজ‌নের সুরও পা‌ল্টে যা‌চ্ছে।
‌রো‌হিঙ্গা‌দের উত্থা‌নের এমন সম‌য়ে প্রশাস‌নের কর্তারাও একেকজনের কাছ থে‌কে এ‌কেক রকম বক্তব্য পাওয়া যাচ্ছে। রোহিঙ্গা‌দের জনসমু‌দ্রের ম‌তো সমা‌বেশ কর‌তে দেওয়ার দায় এখন কেউ নিতে চা‌চ্ছে না। সাদা কাপ‌ড়ের ম্যা‌চিং ম্যা‌চিং কাপড়, ফেষ্টুন, ইং‌লিশ ব্যানার, স্মার্ট ফোনসহ এ‌তো বিশাল সমা‌বে‌শের প্রস্তু‌তির কথা য‌দি আমা‌দের প্রশাসন না জা‌নে তাহলে আমা‌দের জাতীয় নিরাপত্তা নি‌য়ে আমরা কি ভাব‌তে পা‌রি ??
এতো বিশাল সমা‌বেশ কর‌তে পে‌রে রো‌হিঙ্গা‌দের আত্ম‌বিশ্বাস এখন তু‌ঙ্গে। দু’দিন আ‌গেও যা‌দের গলার স্বর ছিল নরম, আজ তারা লাউড ভ‌য়েসে বল‌ছে “‌গে‌লে অ্যারার লাশ যাইবদে, জিয়াতা ন যাইয়্যুম”। রো‌হিঙ্গা নেতারা ফেইসবু‌কের লাই‌ভে এ‌সে বাঙ্গালী জা‌তি‌কে অকথ্য ভাষায় গা‌লিগালা‌জের পাশাপা‌শি হুম‌কি দি‌চ্ছে সেন্টমা‌র্টিন থে‌কে চট্টগ্রাম পর্যন্ত তা‌দের দাবী কর‌তে ভি‌ডিও‌তে দেখা যায়। ‌রো‌হিঙ্গা‌দের কা‌রো মু‌খে বাংলাদে‌শের প্র‌তি তা‌দের কৃতজ্ঞতা নেই।
২৫ আগস্ট সমা‌বে‌শে রো‌হিঙ্গারা ই‌তোম‌ধ্যে তা‌দের দাবী ও শ‌ক্তির মহড়া দি‌য়ে দি‌য়ে‌ছে, যা বাংলা‌দে‌শের জন্য খুবই উ‌দ্বে‌গের। রো‌হিঙ্গাদের আশ্রয় দেওয়ার সময় দলমত নি‌র্বি‌শে‌ষে সবাই একমত ছি‌লেন; তাই ব‌লি কি -এখন আর আওয়ামী‌লীগ বিএন‌পি চিন্তা না ক‌রে সাম‌নের ভয়াবহ ক‌ঠিন সম‌য়ের কথা ভে‌বে সবাই‌কে এক হ‌তে হ‌বে। এক‌টি মহল চাই‌ছে রো‌হিঙ্গা‌দের সা‌থে স্থানীয়‌দের একটা বড় ধর‌ণের গোলমাল তৈরী হোক, যেটার ফসল যারা তোলার তারা ঘ‌রে তু‌লে নি‌বে। এ‌তে বাংলা‌দেশ থে‌কে তা‌দের প্রত্যাবাসন কর‌তে আ‌রো জ‌টিল হ‌য়ে পড়‌বে। তাই এ বিষ‌য়ে আমা‌দেরও স‌চেতন হ‌তে হ‌বে।
‌সেই‌দিন আর খুব দূ‌রে নয়, যখন কক্সবাজার জেলার নিরাপত্তার কার‌নে দেখ‌বেন আমা‌দের পর্যটন শি‌ল্পে ধ্বস নাম‌ছে। জায়গা জ‌মির দাম কম‌তে থাক‌বে, বি‌নি‌য়োগকারীরা নিরাপত্তার অজুহা‌তে কক্সবাজার বিমুখ হ‌বে। আমরা সাধারণ পাব‌লি‌কের হা‌তে কোন ক্ষমতা নেই যে রো‌হিঙ্গা‌দের বিরু‌দ্ধে একশা‌নে যা‌বো। যা‌দের হা‌তে ক্ষমতা ও সামর্থ্য আ‌ছে তা‌দের‌কেই স‌ঠিক সম‌য়ে স‌ঠিক সিদ্ধান্ত নি‌তে হ‌বে। আর তারা য‌দি সিদ্ধান্ত নি‌তে ভুল ক‌রেন বা ব্যর্থ হন তাহ‌লে এর মাসুল দি‌তে হ‌বে পু‌রো দেশ‌কে।
রো‌হিঙ্গা ইস্যুর কার‌নে আগা‌মি‌তে যা সমস্যা হ‌তে পা‌রে :
# রো‌হিঙ্গারা আর কয়‌দিন পর বল‌বে, ক্যা‌ম্পে যথাযথ প‌রি‌বেশ না থাকায় তা‌দের থাক‌তে কষ্ট হ‌চ্ছে। তাই রামু, ইনানী, কক্সবাজা‌র যেন তা‌দের বসবা‌সের জন্য ছে‌ড়ে দেওয়া হয় !! (তারা আবার ভাসানচ‌রেও যে‌তে নারাজ)।
# রো‌হিঙ্গা‌দের আশ্রয় প্রশ্রয় দেওয়া না দেওয়ার প্রস‌ঙ্গে বাঙ্গা‌লি বাঙ্গা‌লি বি‌বেধ বাড়‌বে।
# এন‌জিও’র অ‌ধি‌নে রো‌হিঙ্গা ক্যা‌ম্পে যারা চাকরী কর‌ছেন তা‌দের সা‌থে স্থানীয়দের বি‌বেধ তৈরী হ‌বে।

সমস্যা সমাধা‌নে যা করা উ‌চিত :
# ক্যাম্পে অব‌স্থিত সকল ম‌হিলা‌দের আগা‌মি ৫ বছ‌রে যেন কোন সন্তান জন্ম দি‌তে না পা‌রে তার জন্য টিকার ব্যবস্থা করা যে‌তে পা‌রে।
# সব ধর‌নের ডি‌ফেন্স ডিপার্ট‌মে‌ন্টের সমন্ব‌য়ে ক‌ঠোর ও শ‌ক্তিশালী নিরাপত্তা বলয় তৈরী করতে হ‌বে।
# পু‌রো ক্যাম্প সি‌সি‌টি‌ভির আওতায় আনার ব্যবস্থা কর‌া।
# রো‌হিঙ্গা‌দের সা‌থে যেন স্থানীয়‌দের মা‌ঝে কোন
সংঘাত না ঘ‌টে সেটার জন্য স‌চেতন থাক‌তে হ‌বে।
# নিয়‌মিত সেনাবা‌হিনী কর্তৃক ক্যা‌ম্পে চিরুনী অ‌ভিযান করা।
# দে‌শের নিরাপত্তার স্বা‌র্থে কোন পু‌লিশ যেন সামান্য টাকার বি‌নিম‌য়ে ক্যাম্প থে‌কে রো‌হিঙ্গা‌দের বের হওয়ার সু‌যোগ না দেয়।
# সকল রো‌হিঙ্গা‌দের হা‌তে থাকা সীম বন্ধ ক‌রে দেয়া।
# ক্যা‌ম্পে যে‌কোন কিছু প্র‌বেশ করার পূ‌র্বে সেনাবা‌হিনী কর্তৃক ক‌ঠোরভা‌বে চেকআপ কর‌তে হ‌বে।
# বি‌শ্বের যে‌কোন ব্য‌ক্তি ক্যাম্প প‌রিদর্শ‌ন
পিন্টু দত্তের ফেজবুক টাইমলাইন থেকে নেয়া।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১