উচ্ছেদ আতংকে হরিজন-জলদাস পাড়ার বাসিন্দারা - কক্সবাজার কন্ঠ

সোমবার, ১৩ জুলাই ২০২০ ২৯ আষাঢ়, ১৪২৭

সোমবার

প্রকাশ :  ২০২০-০১-১৫ ০৯:৪৭:৪৯

উচ্ছেদ আতংকে হরিজন-জলদাস পাড়ার বাসিন্দারা

বলরাম দাশ অনুপম: উচ্ছেদ আতংকে দিন কাটাচ্ছে কক্সবাজার শহরের আইবিপি মাঠস্থ হরিজন ও জলদাস পাড়ার বাসিন্দারা। এরই প্রতিবাদে ১৫ জানুয়ারি সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ওই এলাকার বাসিন্দারা।

Advertisements

পরে জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপিও প্রদান করা হয়। জানা যায়, দীর্ঘ ১৫০ বছরের অধিক সময় ধরে বংশানুক্রমিক অনুসারে বসবাস করে আসছে ১২০টি পরিবারের ৫ শতাধিক মানুষ। আর সেখানে স্থাপন করা হয়েছে ৩টি ধর্মীয় উপাসনালয়। এর মধ্যে রয়েছে হরি মন্দির, শিতলা মন্দির ও শিব মন্দির। স্মারকলিপি উল্লেখ করা হয়েছে, গত ৫ ও ১২ জানুয়ারী দুই দফায় হরিজন ও জলদাস পাড়া পরিদর্শনে যায় কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান। সেখানে গিয়ে তিনি উক্ত স্থানে বহুতল ভবন নির্মাণ এবং বসবাসরতদের অন্যত্র পুনবাসনের কথা জানান । এরপর থেকে উচ্ছেদ আতংক ছড়িয়ে পড়ে স্থানীয় বাসিন্দাদের মাঝে।

বুধবার অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এলাকাবাসীর মধ্যে বক্তব্যে রাখেন, ধনঞ্জয় হরিজন, বটরাম দাস, মানিক দাস, রামপদ পাল, মৃদুল দাস, বাবুল হরিজন, বাটিরাম জলদাস, রাজু জলদাস, লক্ষণ হরিজন, সন্তোষ হরিজন, রামগোপাল হরিজন, নিতাই জলদাস প্রমুখ। পরে বিক্ষোভ মিছিল সহকারে শহরের  প্রধান সড়কসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা হয়।

আরো সংবাদ