এবার স্কুলে নয়, ২ টাকায় মিলবে এসএসসি’র ফল - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১৫ জুলাই ২০২০ ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২০-০৫-২৯ ০৮:১০:১১

এবার স্কুলে নয়, ২ টাকায় মিলবে এসএসসি’র ফল

নিউজ ডেস্ক :  রোববার (৩১ মে) এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তুতি শেষ দিকে। করোনার কারণে চলতি বছর মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল প্রকাশের অংশ হিসেবে শনিবার (৩০ মে) তা তুলে দেয়া হবে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটকের হাতে।

আন্তঃবোর্ড চেয়ারম্যানের দাবি, প্রকাশের এক ঘণ্টার মধ্যেই ফলাফল পেয়ে যাবে ২০ লাখ শিক্ষার্থী।তথ্যপ্রযুক্তবিদরাও মনে করছেন, অন্য কোনো জটিলতা না হলে বিপুল সংখ্যক শিক্ষার্থীর কাছে ফলাফল পাঠানোর সক্ষমতা রয়েছে মোবাইল অপারেটরদের।ফলাফল প্রকাশের পর উচ্ছ্বাস-আনন্দ এ বছর আর দেখা যাবে না। গত কয়েক বছর ধরেই পরীক্ষা শেষ হবার তিনমাসের কম সময়ের মধ্যে ফল প্রকাশ করা হলেও এবার করোনার কারণে পিছিয়ে যায়। এখন মাসের শেষ দিনে সেটা হলেও চলতি বছর স্কুলগুলোতে যাবে না ফলাফল। পাওয়া যাবে মোবাইল ফোনে আগেই নিবন্ধনের মাধ্যমে। সে প্রস্তুতি শেষের দিকে বলে জানিয়েছেন শিক্ষাবোর্ড চেয়ারম্যানরা।

বরিশাল শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ইউনুস মিয়া বলেন, করোনার জন্য অফিস বন্ধ হয়েছে মার্চের ২৫ তারিখ। আমাদের খাতা বিতরণ শেষ হয়েছে ১৬ তারিখে। খাতা একজন পরীক্ষক দেখা থেকে শুরু করে কোনো ধাপেই ব্যতিক্রম হয়নি। টেলিটকের কাছে ফলাফল দিয়ে দেয়ায় তারা পাবে আগের দিন।

আগের বছরগুলোতে মোবাইল ফোনে ফলাফল পেতে অনেকে ভোগান্তিতে পড়েন। এবার ২০ লাখ শিক্ষার্থীর সবাই ফলাফল পাবেন মোবাইল ফোনে নিবন্ধনের মাধ্যমে। বিষয়টিকে সামনে রেখেই তথ্যপ্রযুক্তিবিদরা মনে করছেন, জটিলতা হওয়ার কথা নয়।

তথ্যপ্রযুক্তিবিদ জাকারিয়া স্বপন বলেন, মোবাইল ফোন অপারেটদের অনেক ধারণ ক্ষমতা আছে। ২০ লাখ তাদের কাছে বড় নাম্বার না।আন্তঃশিক্ষাবোর্ডের চেয়ারম্যান মনে করছেন, প্রকাশের একঘণ্টার মধ্যেই মোবাইল ফোনে ফলাফল পেয়ে যাবেন শিক্ষার্থীরা।আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক জহিরুল ইসলাম বলেন, টেলিটকের সাথে আমাদের এগ্রিমেন্ট হয়েছে। তারা ১০ ঘণ্টার মধ্যে যারা নিবন্ধন করবে, এটা পৌঁছে দেবে তাদের কাছে। প্রতিবছর মোবাইলে ফলাফল পেতে ১০টাকা করে খরচ করতে হলেও এবছর এ ফি নির্ধারণ করা হয়েছে মাত্র ২ টাকা।

আরো সংবাদ