কক্সবাজারে প্রথমার ছয় দিনব্যাপী বইমেলা শুরু - Coxsbazarkontho.com | Newspaper

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ ২৭শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০১৯-১০-১৫ ১৭:০৩:৫২

কক্সবাজারে প্রথমার ছয় দিনব্যাপী বইমেলা শুরু

কক্সবাজারে প্রথমা প্রকাশনের ছয় দিনব্যাপী বইমেলা আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে। আজ বিকেল পাঁচটায় শহরের ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরি (শহীদ দৌলত ময়দান) মিলনায়তনে বইমেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার। মেলা চলবে ২০ অক্টোবর রাত ৯ টা পর্যন্ত।

উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে বই পড়ার গুরুত্ব তুলে ধরে অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল আফসার বলেন, বই ছাড়া মানুষ অচল। বই মনের খোরাক জোগায়। তাই সবাইকে বেশি করে বই পড়তে হবে। ঘরে ঘরে গড়ে তুলতে হবে লাইব্রেরি। তিনি বলেন, পর্যটন নগরী কক্সবাজারের মানুষের মনের খোরাক জোগাতে প্রথমার বই মেলা ভূমিকা রাখবে। বইমেলা ঘুরে ঘুরে ভালো লেখকের বই সংগ্রহ করতে তিনি উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি অনুরোধ জানান। তিনি নিজে একটি বই কিনে মেলার উদ্বোধন করেন।                          

জ্ঞানের জন্য বইয়ের প্রয়োজনীয়তা তুলে ধরে অনুষ্ঠানের বিশেষ অতিথি পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, ফেসবুকের এই যুগে তরুণ প্রজন্ম বই পড়া ভুলেই যাচ্ছে। পৌরসভার নানা কর্মকাণ্ডে শত ব্যস্ততার মধ্যেও তিনি নিয়মিত বই পড়েন জানিয়ে মেয়র বলেন, সমাজ থেকে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও অপশক্তি দূর করতে হলে প্রকৃত শিক্ষার প্রয়োজন। এ জন্য বেশি বেশি বই পড়তে হবে। সমৃদ্ধ সমাজ গড়তে বই পড়ার বিকল্প নেই। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, আবু তাহের, । অনুষ্ঠানে মেয়র মুজিবুর রহমান পৌরসভার পক্ষ থেকে ৫০ হাজার টাকার বই কেনার ঘোষণা দেন। অনুষ্ঠানে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের বলেন, সম্প্রতি ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে বই পড়ার হার কমছে। যা উদ্বেগজনক। কক্সবাজার শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পাল বলেন, সুন্দর সমাজ বিনির্মাণ ও মেধার বিকাশে প্রথম আলো বিভিন্ন কর্মসূচি দিয়ে আসছে। এ জনপদে প্রথমার বইমেলা দিয়ে আরও একটি ভালো কাজে আমাদের সম্পৃক্ত করেছে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাঠ্য বই ছাড়াও বাহ্যিক বইয়ের গুরুত্ব অনেক। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলোর কক্সবাজারের নিজস্ব প্রতিবেদক আব্দুল কুদ্দুস রানা। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলো বন্ধুসভার সভাপতি ইব্রাহিম খলিল। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সাংবাদিক, কবি-সাহিত্যিক, আইনজীবী, শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন। বইমেলা আয়োজনে সহযোগিতা দিচ্ছে প্রথম আলো বন্ধুসভা। কক্সবাজারে প্রথমা বইমেলার এটি পঞ্চম আসর। মেলায় প্রথমা ও বেঙ্গল পাবলিকেশনসের বই ছাড়াও দেশি-বিদেশি আরও বই পাওয়া যাচ্ছে। প্রথমা প্রকাশনের বইয়ে ৩০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। বেঙ্গল প্রকাশনীর বইতে ছাড় থাকবে ২৫ থেকে ৫০ শতাংশ এবং অন্যান্য প্রকাশনীর বইতে ছাড় দেওয়া হবে ২৫ শতাংশ। বইমেলা প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০