কক্সবাজারে সারি আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র চালু - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২০ জানুয়ারী ২০২১ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-১১-২৬ ১৩:২৯:০০

কক্সবাজারে সারি আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র চালু

কক্সবাজারে সারি আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র চালু

বিশেষ প্রতিবেদক : বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস বা কোভিড-১৯ মোকাবেলায় পর্যটন নগরী কক্সবাজারে উদ্বোধন করা হয়েছে ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র। স্থানীয় বাসিন্দা এবং বাইরে থেকে আগত পর্যটকদের সুস্বাস্থ্য বিবেচনায় নেয়া হয়েছে এমন উদ্যোগ। কক্সবাজার জেলা প্রশাসনের পৃষ্টপোষকতায় ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র পরিচালনার দায়িত্ব নিয়েছে উন্নয়ন সহযোগি সংস্থা ‘ফ্রেন্ডশিপ’। এটি প্রতিষ্ঠায় আর্থিক সহযোগিতা করেছে জাতিসংঘের কেন্দ্রিয় জরুরী তহবিল- সিইআরএফ এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএম। পাশাপাশি চিকিৎসা কেন্দ্রটি সুষ্ঠুভাবে পরিচালনায় সার্বিক সমন্বয় করছে ‘একশান এগেইনস্ট হাঙ্গার- এসিএফ’।

২৬ নভেম্বর বৃহস্পতিবার বিকেলে ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব হেলালুদ্দীন আহমদ। তার সাথে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পুলিশ সুপার হাসানুজ্জামান, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ মাহবুবুর রহমানসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধি। কক্সবাজার পৌরসভার বাহারছড়া এলাকায় ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র উদ্বোধন করে এলজিআরডি’র জৈষ্ঠ্য সচিব বলেন, এর মাধ্যমে কক্সবাজারে করোনা মহামারী মোকাবেলা সহজ হবে। দেশের প্রধান পর্যটন নগরীর বাসিন্দা এবং আগতদের সুস্বাস্থ্য নিশ্চিতে ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র ইতিবাচক ভূমিকা রাখবে বলেও আশা করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে পর্যটন নগরী কক্সবাজারে করোনা মোকাবেলা সম্পর্কে ধারণা দেন ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র পরিচালনায় নিয়োজিত সংস্থা ‘ফ্রেন্ডশিপ’-এর জেষ্ঠ্য পরিচালক ডাঃ কাজী গোলাম রসুল। তিনি জানান, কক্সবাজার জেলা ও পৌরসভা মিলিয়ে প্রায় দুই লাখ মানুষের করোনা মোকাবেলায় স্বাস্থ্য সেবার সুযোগ থাকছে চিকিৎসা কেন্দ্রে। ৫০ শয্যা বিশিষ্ট ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্রে প্রতিদিন কোভিড-১৯ চিকিৎসার পাশাপাশি একশ’র বেশি মানুষকে স্বাস্থ্য সেবা দেয়ার পরিকল্পনা রয়েছে। কক্সবাজারে একমাত্র আইসোলেশন সেন্টার এটি। শুধু স্থানীয় বাসিন্দা নয়, পর্যটন নগরীতে আগত দর্শনার্থীদের জন্যও সুযোগ থাকছে এখানে। আইসোলেশনের পাশাপাশি চিকিৎসা কেন্দ্র থেকে অন্যান্য স্বাস্থ্য সেবা দেয়ার কথাও জানান ‘ফ্রেন্ডশিপ’-এর জেষ্ঠ্য পরিচালক ডাঃ কাজী গোলাম রসুল।

কক্সবাজারে ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্রে চালু হওয়ায় উদ্যোক্তা সবাইকে সাধুবাদ জানান অনুষ্ঠানে আগত অতিথিরা। যোগ দেন সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, দেশি এবং আন্তর্জাতিক দাতা ও স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধি, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মী ও সাংবাদিকবৃন্দ।

আরো সংবাদ