করোনা রোধে কক্সবাজারে চালু হচ্ছে কন্ট্রাক্ট ট্রেসিং - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১৫ জুলাই ২০২০ ৩১ আষাঢ়, ১৪২৭

প্রকাশ :  ২০২০-০৬-২৪ ১৫:৩৭:২৭

করোনা রোধে কক্সবাজারে চালু হচ্ছে কন্ট্রাক্ট ট্রেসিং

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভায় করোনা ভাইরাস রোধে চালু হচ্ছে কন্ট্রাক্ট ট্রেসিং পলিসি। করোনায় কক্সবাজার পৌর এলাকায় জেলার সব উপজেলাকে ছাড়িয়ে গেছে। জেলার অন্য ৭টি উপজেলা ও ৩টি পৌরসভা মিলে যে রোগী শনাক্ত হয়েছে, তার কাছাকাছি রোগী ধরা পড়েছে কক্সবাজার সদরে। ২৩ জুন পর্যন্ত কক্সবাজার সদরে করোনা রোগীর সংখ্যা ৯৭১ জন। ইতোমধ্যে কক্সবাজার সদরে ব্যাপক সংখ্যক মানুষ করোনা আক্রান্ত হওয়ার জন্য একটি কারণ চিহ্নিত করা হয়েছে, তা হলো সঠিক সময়ে সঠিকভাবে কন্ট্রাক্ট ট্রেসিং না করা। সেই কন্ট্রাক্ট ট্রেসিং’য়ের দাবি যখন কেউ শুনছে না, তখন স্ব-উদ্যোগী হয়ে এগিয়ে এসেছে কক্সবাজার মেডিকেল কলেজ। মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাক্তার অনুপম বড়ুয়ার নেতৃত্বে কক্সবাজার পৌরসভায় করোনা শনাক্ত হওয়া রোগীদের সংস্পর্শে আসা সকলকে চিহ্নিত করে করোনার উপসর্গ থাকা ব্যক্তিদের টেষ্টের আওতায় নিয়ে আসা।

কক্সবাজার মেডিকেল কলেজের এই উদ্যোগের সাথে যুক্ত হয়েছে কক্সবাজার সিভিল সার্জন অফিস, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়ার নেতৃত্বে ৬ সদস্যের টিমে যুক্ত আছেন সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের কক্সবাজার জেলা শাখার সভাপতি ডা. মাহবুবুর রহমান, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা ডা. মহিউদ্দিন মো. আলমগীর, কক্সবাজার মেডিকেল কলেজের ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ শাহজাহান নাজির ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২ প্রতিনিধি।

কক্সবাজার মেডিকেল কলেজ সূত্র মতে, চলতি মাসের ৫ তারিখ থেকে আজ ২৪ জুন পর্যন্ত কক্সবাজার পৌরসভা এলাকায় শনাক্ত হওয়া ৫২৫ জন করোনা রোগীর সংস্পর্শে আসা পরিবারের সদস্য ও আশপাশের লোকজনদের চিহ্নিত করা হবে। এ জন্য রেড জোন কক্সবাজারে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালনকারি ৬০ জন স্বেচ্ছাসেবককে ডাটা সংগ্রহের জন্য দায়িত্ব দেয়া হয়েছে। এ নিয়ে ডাক্তার মোহাম্মদ শাহজাহান নাজির বলেন, এই কন্ট্রাক্ট ট্রেসিং শেষ করা গেলে কক্সবাজার সদর, বিশেষ করে কক্সবাজার পৌর এলাকায় করোনা রোগী দ্রুত কমে আসবে।

আরো সংবাদ