কাশ্মীর নিয়ে পাকিস্তানের বক্তব্য অতিরঞ্জিত: ভারত - Coxsbazarkontho.com

শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-১০ ২০:৪৯:৫৭

কাশ্মীর নিয়ে পাকিস্তানের বক্তব্য অতিরঞ্জিত: ভারত

জম্মু ও কাশ্মীর ইস্যু ভারতের সম্পূর্ণ নিজস্ব বিষয়, কাশ্মীর নিয়ে পাকিস্তানের বক্তব্য অতিরঞ্জিত। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে পাকিস্তান কাশ্মীর সম্পর্কে যেসব অভিযোগ করেছে তা সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করে এ কথা বলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) বিজয় ঠাকুর সিং।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) জেনেভাতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪২তম অধিবেশনে কাশ্মীরে ভারত সরকার মানবাধিকার লঙ্ঘন করছে বলে অভিযোগ করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের পর জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে ভাষণ দেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) বিজয় ঠাকুর সিং।

তিনি বলেন, জম্মু ও কাশ্মীরে বৈষম্য বন্ধ করার উদ্দেশ্যে এটি (৩৭০ অনুচ্ছেদ বাতিল) একটি সংসদীয় সিদ্ধান্ত। বিশ্ব এখন অনেক সচেতন। এই বানোয়াট গল্পটি বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল থেকে এসেছে। যেখানে সন্ত্রাসের রিংলিডারদের বছরের পর বছর ধরে আশ্রয় দেওয়া হয়। এই দেশ কূটনীতির এক রূপ হিসাবে সীমান্তে সন্ত্রাসবাদ পরিচালনা করে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী তার ভাষণে বলেছেন, ভারত দখলকৃত কাশ্মীরে যে ট্র্যাজেডি আমাদের চোখের সামনে উদ্ভূত হচ্ছে তাতে আন্তর্জাতিক সম্প্রদায় অবশ্যই উদাসীন থাকতে পারে না।

কুরেশি আরও বলেন, আজ আমি মানবাধিকার কাউন্সিলের দ্বারস্থ হয়েছি। মানবাধিকার নিয়ে বিশ্বের বিবেকের কাছে উপস্থিত হয়েছি। ভারতের অধিকৃত জম্মু ও কাশ্মীরের জনগণের জন্য ন্যায়বিচার ও শ্রদ্ধা কামনা করছি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করে বলেন, ভারতকে অবিলম্বে বন্দুকের ব্যবহার বন্ধ করে, রক্তপাত বন্ধ করে, কারফিউ তুলে নিয়ে শৃঙ্খলা ও যোগাযোগের ব্যবস্থা ফিরিয়ে দিয়ে রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে হবে।

আন্তর্জাতিক আইন অনুসারে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের রেজ্যুলুশন এবং বিভিন্ন মানবাধিকার কার্যালয় কাশ্মীরিদের মানবাধিকার লঙ্ঘনে জড়িত অপরাধীদের বিচারের জন্য পদক্ষেপ নিতে আহ্বান জানান তিনি।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০