ক্রসফায়ার নয় আইনী প্রক্রিয়ায় বিচার কার্যক্রম সম্পন্ন করা উচিত - Coxsbazarkontho.com | Newspaper

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ ২৭শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০১৯-১১-০৩ ১০:৩১:৪৯

ক্রসফায়ার নয় আইনী প্রক্রিয়ায় বিচার কার্যক্রম সম্পন্ন করা উচিত

কক্সবাজারে সাংবাদিকদের কর্মশালায় লিগ্যাল এইড সার্ভিস সংস্থার পরিচালক আমিনুল ইসলাম|

জসিম সিদ্দিকী:  লিগ্যাল এইড সার্ভিস সংস্থার পরিচালক (সিনিয়র জেলা ও দায়রা জজ) মো. আমিনুল ইসলাম বলেছেন, ক্রসফায়ারে কোন সমাধান নাই। মানুষের আইনের অধিকার আছে। আইনী প্রক্রিয়ায় বিচার কার্য সম্পন্ন করা উচিত। বিনা খরচে জনগণকে আইনী সহায়তা দিচ্ছে সরকার। কেবল আদালতে গেলেই সমাধান নয়। গ্রামে গঞ্জেও জটিল সমস্যা সমাধান করা যায়। সেজন্য সবাইকে আন্তরিক হওয়া দরকার।


আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ন্যাশনাল লিগ্যাল এইড সার্ভিসেস অর্গানাইজেশন এবং কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির (ডিএলএসি) যৌথ আয়োজনে সাংবাদিকদের কর্মশালায় মো. আমিনুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ৩ নভেম্বর সকালে শহরের একটি তারকা মানের আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি আরো বলেন, শুধু আদালত নয়, সমস্যা সমাধানের জন্য সবার সদিচ্ছা থাকা দরকার। সমাজের সকল স্তরের মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে পারলে অনেক সমস্যা কেটে যাবে। যে যার অবস্থানে দেশকে নিয়ে ভাবতে হবে। আন্তর্জাতিক দাতা সংস্থা -ইউএনডিপির কমিউনিটি রিকভারি এন্ড রেজিলেন্স প্রকল্পের অধীনে আয়োজিত কর্মশালায় কক্সবাজার সদর ও রামুর প্রায় অর্ধশত সাংবাদিক অংশ গ্রহণ করে।
Advertisements

‘কেস রেফারেল মেকানিজম কার্যকরীকরণে সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক কর্মশালার শুরুতে জাতীয় লিগ্যাল এইড কমিটির কার্যক্রমের উপর ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করা হয়।
ইউএনডিপির প্রকল্প কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ কাজী ইয়াসিন হাবিবের উপস্থাপনায় ডকুমেন্টারীতে জানানো হয়, দুর্বল, অসহায়, নিপীড়িত দরিদ্র জনগোষ্ঠীর জন্য ২০০০ সালে সরকার লিগ্যাল এইড সেবা চালু করেছে। ২০১৫ সালের জুন মাস থেকে ‘বিকল্প বিরোধ নিষ্পত্তি’ পদ্ধতি চালু করা হয়েছে, যাতে মামলার আগেই সমাধান করা যায়। নির্ধারিত নীতিমালার আলোকে জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠনের মাধ্যমে আইনী সেবাকে তৃণমূলে পৌঁছাতে সরকার চেষ্টা চালাচ্ছে। লিগ্যাল এইডের সেবা প্রাপ্তিতে অনিয়ম-দুর্নীতি হলে ১৬৪৩০ নাম্বারে অভিযোগ করা যাবে।
জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্যের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন, আইন মন্ত্রণালয়ের বিচার বিভাগের উপ সচিব এস. মোহাম্মদ আলী, ন্যাশনাল লিগ্যাল এইড সার্ভিসেস অর্গানাইজেশন প্রকল্পের উপপরিচালক (যুগ্ম জেলা জজ) আবিদা সুলতানা। স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপির প্রকল্প কর্মকর্তা মাসুদ করিম।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০