গুয়াতেমালায় ঘূর্ণিঝড়ে ১৫০ জন নিহত - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-১১-০৭ ০৮:১৬:৫৮

গুয়াতেমালায় ঘূর্ণিঝড়ে ১৫০ জন নিহত

গুয়াতেমালায় ঘূর্ণিঝড়ে ১৫০ জন নিহত

নিউজ ডেস্ক :  ল্যাটিন আমেরিকার দেশ গুয়াতেমালায় ‘ইতা’ নামক ঝড়ের আঘাতে দেড় শতাধিক মানুষ মারা গেছেন। ঝড়ের প্রভাবে প্রচণ্ড বাতাস ও টানা বর্ষণের ফলে অনেক বাড়িঘর ধসে গেছে। এসব ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েই অধিকাংশ মানুষ মারা যান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গুয়াতেমালার সেনাবাহিনী ভূমিধস হওয়া কয়েকটি প্রতন্ত অঞ্চলে পৌঁছেছে। এসব এলাকায় শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। খারাপ আবহাওয়া উদ্ধার কাজে ব্যাঘাত সৃষ্টি করছে।

গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো জিয়ামমাতি জানিয়েছেন, দেশটির আলটা ভেরাপেজের মধ্যাঞ্চলে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে বলে মনে করা হচ্ছে। তিনি এ অঞ্চলের অবস্থা বিপদজনক হিসেবে অভিহিত করে বলেন, ‘এখনও এখান থেকে কোনো মরদেহ উদ্ধার করা যায়নি।’ তার আগে দেশটির কর্তৃপক্ষ অর্ধ-শতাধিক মৃত্যুর কথা জানিয়েছিল।

গুয়াতেমালার প্রতিবেশী দেশ হন্ডুরাসে এ ঝড়ের আঘাতে ১০ জন নিহত হয়েছে বলে দেশটি জানিয়েছে। দেশটিতে এ ঝড়ের প্রভাবে শত শত মানুষ আটকা পড়েছেন। তাদেরকে উদ্ধারের চেষ্টা চলছে।

গত মঙ্গলবার চতুর্থ শ্রেণির হারিকেন হিসেবে গুয়াতেমালার অপর প্রতিবেশী দেশ নিগারাগুয়ায় আঘাত হানে। এ সময় এর গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ২২৫ কিলোমিটার, সঙ্গে ছিল বৃষ্টিও। নিকাগুরাগুয়াতেও এর প্রভাবে ভূমিধস হয়েছে। সপ্তাহ শেষ এটি হন্ডুরাস ও গুয়াতেমালায় আঘাত হানলো।

এদিকে, যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন কেন্দ্র (এনএইচসি) জানিয়েছে, ঝড়টি বেলিজ উপকূলে ছিল এবং তা ক্যারিবীয় সাগরের দিকে এগিয়ে যাচ্ছিল। এটি সপ্তাহ শেষে এটি কিউবা ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে এগুবে।

আরো সংবাদ