চট্টগ্রাম সিটিতে দুই অর্থ বছরে প্রায় ৫শ কোটি টাকার অসঙ্গতি - কক্সবাজার কন্ঠ

রোববার, ১১ এপ্রিল ২০২১ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

রবিবার

বিষয় :

প্রকাশ :  ২০২১-০২-২৪ ১০:৩১:৩৮

চট্টগ্রাম সিটিতে দুই অর্থ বছরে প্রায় ৫শ কোটি টাকার অসঙ্গতি

চট্টগ্রাম সিটিতে দুই অর্থ বছরে প্রায় ৫শ কোটি টাকার অসঙ্গতি

নিউজ ডেস্ক :  চট্টগ্রাম সিটি করপোরেশনের গেলো দুই অর্থবছরে, প্রায় ৫শ কোটি টাকার আর্থিক অসঙ্গতি পেয়েছে নিরীক্ষা বিভাগ। আয়ের টাকা সরকারি কোষাগারে জমা না করা ও অস্বাভাবিক ব্যয়সহ নানা অনিয়ম রয়েছে। বিশ্লেষকরা বলছেন, সুশাসনের অভাবেই এমনটা হয়েছে। যার দায় এড়াতে পারেন না জনপ্রতিনিধিরা।

চট্টগ্রাম সিটি করপোরেশনের নানাখাতের নীরিক্ষা করে আসছে পার্বত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন ও স্থানীয় প্রতিষ্ঠান অডিট অধিদপ্তর। সবশেষ ২০১৮-১৯ ও ১৯-২০ অর্থবছরের নীরিক্ষায় অন্তত ৪০টি খাতে প্রায় ৫শ কোটি টাকার অসঙ্গতি, অনিয়ম ধরা পড়ে। যা নিয়ে আপত্তি জানায় সংস্থাটি।

নীরিক্ষায় যেসব গরমিল মিলেছে তার অন্যতম, আয়ের ১৭ কোটি ২৯ লাখ টাকা সরকারি কোষাগারে জমা না করা, ১১ কোটি ৪ লাখ টাকা বিধিবহির্ভূতভাবে এবং প্রয়োজনের অতিরিক্ত ১ কোটি ৬ লাখ টাকা ব্যয় করা, ১৭ কোটি ২৮ লাখ টাকা ভ্যাট কর্তন না করা, ১৬ কোটি ৬৭ লাখ টাকার অগ্রিম পরিশোধ সমন্বয় না করা এবং ২১ লাখ ৬৭ হাজার টাকা ব্যয়।

প্রতিবেদনে আরও বলা হয়, রাজস্ব অনাদায়ে ক্ষতি হয়েছে ৩শ ১৭ কোটি ৮০ লাখ টাকা। অব্যয়িত অর্থ সমর্পণ করা হয়নি ৮৩ কোটি ২৫ লাখ, ঠিকাদারের ৮ লাখ ৭০ হাজার টাকার ভ্যাট নিজেরা পরিশোধ করা এবং প্রভিডেন্ড ফান্ড বাবদ কর্মকর্তা-কর্মচারী থেকে ২৪ লাখ ১২ হাজার টাকা অতিরিক্ত কর্তনের অসঙ্গতিও ধরা পড়ে নীরিক্ষায়। যার ব্যাখ্যা চাওয়া হয় করপোরেশনের কাছে।

বিশ্লেষকরা বলছেন, সিটি করপোরেশনে যে সুশাসনের ঘাটতি রয়েছে তার প্রমাণ এই নীরিক্ষা আপত্তি। যার নিবিড় তদন্ত হওয়া দরকার বলে মত তাদের।

নির্বাচিত জনপ্রতিনিধিদের গাফিলতির কারণে এমন অসঙ্গতি বা অনিয়ম হয়েছে। তাই এসবের দায় তারাও এড়াতে পারেননা বলে মত এই বিশ্লেষকদের।

আরো সংবাদ