চলে গেলেন ব্যারিস্টার রফিক-উল হক - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-১০-২৪ ০৫:১০:৩৪

চলে গেলেন ব্যারিস্টার রফিক-উল হক

চলে গেলেন ব্যারিস্টার রফিক-উল হক

নিউজ ডেস্ক : সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী, সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হক ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে তিনি শেষ নিঃস্বাস ত্যাগ করেন। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তবিবুর রহমান আকাশ এ তথ্য নিশ্চিত করেছেন।

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে শেখ হাসিনা ও খালেদা জিয়ার জন্য আইনি লড়াই করেছিলেন ব্যারিস্টার রফিক-উল হক। তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন জানিয়েছেন, আজ বেলা ২টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে রফিক–উল হকের জানাজা অনুষ্ঠিত হবে।

এর আগে ১৫ অক্টোবর মগবাজারের আদ-দ্বীন হাসপাতালে ভর্তি করা হয় বর্ষিয়ান এই আইনজীবীকে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে ২২ অক্টোবর লাইফ সাপোর্টে নেয়া হয়।

ব্যারিস্টার রফিক-উল হকের জন্ম ১৯৩৫ সালে কলকাতার সুবর্ণপুর গ্রামে। ১৯৫৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ১৯৫৭ সালে দর্শন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

১৯৫৮ সালে এলএলবি পাস করেন রফিক-উল হক। ১৯৬২ সালে যুক্তরাজ্য থেকে বার এট ল’ সম্পন্ন করে ১৯৬৫ সালে সুপ্রিম কোর্টে এবং ১৯৭৩ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন।

১৯৯০ সালের ৭ এপ্রিল তাকে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব দেয়া হয়। ওই বছরে ১৭ ডিসেম্বর পর্যন্ত তিনি দায়িত্বে ছিলেন।

রফিক-উল হকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। শোকবাণীতে বলা হয়, রফিক-উল হক একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছিলেন। আইনের শাসন এবং সুশাসন প্রতিষ্ঠায় তাঁর অবদান অনস্বীকার্য।

আরো সংবাদ