ডিস ক্যাবলে বিদ্যুৎ চুরি, ৩ মার্কেটের বিদ্যুৎ বিচ্ছিন্ন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৯-১৭ ০৯:২৬:৫০

ডিস ক্যাবলে বিদ্যুৎ চুরি, ৩ মার্কেটের বিদ্যুৎ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক :  কক্সবাজার শহরে ডিস ক্যাবলের আড়ালে দীর্ঘদিন ধরে অবৈধ সংযোগ নিয়ে বিদ্যুৎ চুরি করে আসছে কয়েকটি মার্কেট। এই অভিযোগে অভিযান চালিয়ে তিনটি মার্কেট ও চারটি মার্কেটের বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়েছে।
বুধবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজার বিদ্যুৎ বিতরণ বিভাগের সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবিরের নেতৃত্বে এই অভিযান চালানো হয়।
অভিযান সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে পুরাতন বাজার ও বড় বাজারের নুর মার্কেট, রাজ মুকুট মার্কেট ও আজিজিয়া সুপার মার্কেটসহ আশপাশের ৪টি দোকান বিদ্যুৎ চুরি করে ব্যবহার করে চলছিল। এতে সরকার প্রতি মাসে বিপুল পরিমাণ টাকা রাজস্ব থেকে বঞ্চিত হয়।
অভিযোগ পেয়ে রাজ মুকুট মার্কেটের নয়ন মনি জুয়েলার্স, বসুন্ধরা জুয়েলার্স, হাজী জুয়েলার্স, আজিজিয়া সুপার মার্কেটের শাহ আমানত জুয়েলার্স, ফেন্সি জুয়ালার্স, নুর মার্কেট ও তার বিপরীতে ৪টি দোকানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।
তবে দোকান মালিকেরা জানান, তারা প্রতি মাসে বিল দিয়ে আসছে। কিভাবে অবৈধ সংযোগ হল বুঝতে পারছেন না। প্রতি মাসে টাকা পরিশোধ করার পরও বিদ্যুৎ সংযোগ কেটে দেয়ায় ব্যবসায়িকভাবে ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে।
ব্যবসায়ীরা বলেন, কাঞ্চনের নেতৃত্বে একটি সিন্ডিকেট অবৈধ সংযোগ চালু করেন। লোডশেডিংয়েও এসব মার্কেটে বিদ্যুৎ থাকে ভিআইপি লাইনের মতো । শংকর নামের এই ব্যক্তি প্রায় ৩০০টি দোকান থেকে প্রতিমাসে ৩০০ টাকা করে উত্তোলন করে।
অভিযানে থাকা কক্সবাজার বিদ্যুৎ বিতরণ বিভাগের উপ-সহকারি প্রকৌশলী মো. হযরত আলী বলেন, অভিযোগ পেয়ে আমাদের টিম ঘটনাস্থলে যায়। অনেক খোঁজাখুঁজির পর অবৈধ সংযোগের বিষয়টি নিশ্চিত হয়। কাঞ্চন নামে এক ব্যক্তি সিন্ডিকেট করে কৌশলে ডিস ক্যাবলের আড়ালে ওইসব মার্কেটের দোকানে অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়। কাঞ্চনসহ তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করা হবে।
 কক্সবাজার বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল কাদের গণি ভয়েসওয়ার্ল্ড ২৪.কম কে বলেন, মার্কেটগুলোতে ডিস ক্যাবল নিয়ে অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়। এতে বড় দুর্ঘটনা ঘটার আশঙ্কা ছিল। কারণ ডিস ক্যাবল অধিক বিদ্যুতের লোড নিতে পারে না। এর নেপথ্যে যে বা যারা রয়েছে ব্যবস্থা নেয়া হবে।

আরো সংবাদ