ধর্ষকের সম্পদ পাবে ধর্ষিতা-মন্ত্রি পরিষদ সচিব - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-১০-১৩ ১৪:২০:২৭

ধর্ষকের সম্পদ পাবে ধর্ষিতা-মন্ত্রি পরিষদ সচিব

ধর্ষকের সম্পদ পাবে ধর্ষিতা-মন্ত্রিপরিষদ সচিব

নিউজ ডেস্ক :   ধর্ষক দণ্ডিত হলে ধর্ষিত ব্যক্তি তার সম্পদ পাওয়ার আইনে বিধান আছে। সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এর আগে সোমবার সকালে ভার্চুয়াল মন্ত্রিসভায় ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে সংশোধিত ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রিপরিষদের অন্য সদস্যরা সচিবালয় থেকে ভার্চুয়াল এই সভায় যোগ দেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ১৫ ধারায় অর্থদণ্ডের বিষয়ে বলা আছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তি দণ্ডিত ব্যক্তির থেকে বা তার বিদ্যমান সম্পদ থেকে এ সম্পদ পাবেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ধর্ষন মামলার ১৮০ দিনের মধ্যে সম্পন্নের সিদ্ধান্ত রয়েছে। তদন্ত এবং বিচার পদ্ধতিসহ সবকিছুই এর মধ্যে উল্লেখ রয়েছে। নারী শিশু নির্যাতন ট্রাইব্যুনাল এটি করবে। তিনি বলেন,বিচারক কোনো কারণে বদলি হলে অনেক সময় বিচার বিলম্ব হয়। এজন্য কোনো বিচারকের বদলি হয়ে গেলেও তিনি মামলা যে অবস্থায় রেখে যাবেন সে অবস্থা থেকে মামলা চালিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, এই সংশোধনীর ফলে একটি পজিটিভ ইম্প্যাক্ট পড়বে সাধারণ মানুষের মধ্যে। যারা এই ধরনের অপরাধ করার জন্য চিন্তা করবে তারা অন্তত মৃত্যুদণ্ডের আদেশের কথা ভাববে।

আরো সংবাদ