কক্সবাজারের পর্যটন শিল্প ধ্বংসের পথে রাজনৈতিক অস্থিরতায় লোকসান পাঁচ হাজার কোটি টাকা - Coxsbazarkontho.com

বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০ ৯ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৫-০৪-১১ ০৮:১২:৩৪

কক্সবাজারের পর্যটন শিল্প ধ্বংসের পথে রাজনৈতিক অস্থিরতায় লোকসান পাঁচ হাজার কোটি টাকা

জসিম উদ্দিন সিদ্দিকী কক্সবাজার
টানা অবরোধ আর হরতালের কারণে গত ২ মাস ধরে লোকসান গুনছে কক্সবাজারের হোটেল মোটেল গেস্ট হাউস কর্তৃপক্ষরা। কোটি কোটি টাকা বিনিয়োগ করে লোকসানে পড়ায় বর্তমানে উদ্বিগ্ন পর্যটন ব্যবসায়ীরা। কক্সবাজার সমুদ্র সৈকতকে ঘিরে গড়ে উঠেছে ৪ শতাধিক হোটেল মোটেল গেস্ট হাউস ও দেড় শতাধিক রেষ্টুরেন্ট। কিন্তু দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে কক্সবাজার পর্যটক শূণ্য হয়ে পড়েছে। হোটেল ব্যবসায়ীদের তথ্য মতে, গত দু’মাসে রাজনৈতিক অস্থিরতার কারণে পর্যটন ব্যবসায় লোকসান গুণতে হয়েছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা।
ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে অর্ধেকেরও বেশি হোটেল ও রেস্টুরেন্ট। খরচ পোষাতে না পেরে কর্মচারী ছাঁটাই করা হয়েছে প্রায় ২৫ হাজার। এই অস্থিরতা চলতে থাকলে ব্যবসায় লোকসানের মাত্রা বহুগুণ ছাড়িয়ে যাবে বলে আতঙ্কিত সংশ্লিষ্টরা। হোটেল মোটেল মালিক সমিতির নেতাদের দাবি, কক্সবাজারের পর্যটন শিল্প এখন ধ্বংসের পথে।

কক্সবাজার হোটেল মোটেল মালিক সমিতির সহ-সভাপতি শাখাওয়াত হোসাইন বলেন, চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে প্রায় অর্ধেক শিল্প বন্ধ হয়ে গেছে। শ্রমিক ছাটাই হয়েছে প্রায় ২৫ হাজারের মতো। এ অবস্থায় দেশের পর্যটন শিল্পকে বাঁচাতে সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। রিসোর্ট মালিক আবু তাহের বলেন, ‘সরকারি যে ট্যাক্সগুলো আছে সেগুলো মওকুফের ব্যবস্থা করতে হবে। হোটেল মোটেল ব্যবসায়ী নেতা আবুল কাশেম সিকদার বলেন, সাহায্য হিসেবে সরকারের যত রকম সুযোগ-সুবিধা দেয়া সম্ভব তা আমাদের দিতে হবে।

আরো সংবাদ