প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলিতে আসছে বড় পরিবর্তন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-১০-০৫ ১৪:৫৮:১০

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলিতে আসছে বড় পরিবর্তন

নিউজ ডেস্ক :  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগে আসছে বড় পরিবর্তন। এবার শুরু হচ্ছে বদলির অনলাইন কার্যক্রম। একজন শিক্ষক একাধিক বিদ্যালয়ে বদলির জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে জ্যেষ্ঠতার ভিত্তিতেই যোগ্য ব্যক্তিকে নির্বাচন করা হবে বলে জানিয়েছে শিক্ষা অধিদফতর। ১ জানুয়ারি থেকে শুরু হয়ে মার্চে এই কার্যক্রম শেষ হবে বলে জানিয়েছে শিক্ষা অধিদফতর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২০২১ শিক্ষাবর্ষ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম অনলাইনভিত্তিক করা হচ্ছে। এ নিয়োগ কার্যক্রমে নানা ধরনের পরিবর্তন আনা হচ্ছে। তার মধ্যে একজন শিক্ষক অনলাইনে পছন্দ নির্বাচন করে একাধিক বিদ্যালয়ে বদলির জন্য আবেদন করতে পারবেন।

আবেদন প্রথমে সহকারী থানা শিক্ষা কর্মকর্তার কাছে যাবে। আবেদন করার পরবর্তী তিন দিন সেই মাঠকর্মকর্তা তাতে সুপারিশ বা মন্তব্য না লিখলে স্বয়ংক্রিয়ভাবে তার ক্ষমতা ব্লক হয়ে উপরস্থ কর্মকর্তার কাছে চলে যাবে। এভাবে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক পর্যন্ত চলে যাবে। এতে করে শিক্ষকদের হয়রানি ও নিয়োগ বাণিজ্য বন্ধ হবে। জ্যেষ্ঠতার ভিত্তিতে শিক্ষক বদলি করা হবে।

আগামী ১ জানুয়ারি থেকে অনলাইন আবেদন গ্রহণ শুরু করা হবে। মার্চের মধ্যে বদলি কার্যক্রম শেষ করা হবে। শিক্ষকরা আবেদন করলে তার নামে একটি অ্যাকাউন্ট তৈরি হবে। তিনি নিজস্ব পাসওয়ার্ড দিয়ে তাতে প্রবেশ করতে পারবেন। আবেদন করে কেউ বদলি না হলে তার কারণ উল্লেখ করা হবে। ইতোমধ্যে এ-সংক্রান্ত একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। সেটিতে আরও নতুন কিছু বিষয় যুক্ত করা হচ্ছে।

এই আবেদন মাঠ কর্মকর্তা থেকে শুরু করে পর্যায়ক্রমে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক পর্যন্ত চলে যাবে। একেক ধাপে কর্মকর্তারা তাদের সুপারিশ বা মন্তব্য জানাবেন। কেউ বদলি হতে না পারলে তার কারণ জানিয়ে দেয়া হবে বলে সংশ্লিষ্ট মাধ্যমে জানা গেছে।

আরো সংবাদ