বিশ্বজুড়েই আশুরা পালনে করোনার ছাপ - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২০-০৮-৩০ ০৫:২৯:২৩

বিশ্বজুড়েই আশুরা পালনে করোনার ছাপ

নিউজ ডেস্ক : বিশ্বজুড়েই পবিত্র আশুরা পালনে পড়েছে করোনার ছাপ। স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আকারে তাজিয়া মিছিল হয় ইরাক, ইরান, পাকিস্তানে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে দিনটিকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়।

মাতম করছিলেন ইরাকের কারবালা শহরের শিয়ারা। এই প্রান্তরেই হিজরি ৬১ সালের ১০ মহররম মহানবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসসালামের দৌহিত্র ইমাম হুসাইন ও তার ৭২ জন সঙ্গী শাহাদাত বরণ করেন। বছর ঘুরে সে দিনটি এলেই অশ্রুসজল হয় কারবালা। করোনা মহামারির মধ্যে এ বছর দিনটি এসেছে ভিন্নভাবে।

ইরানেও সামাজিক দূরত্ব বজায় রেখে এবং মাস্ক পড়ে মিছিলে অংশ নিতে বলা হয়। তেহরানে তাজিয়া মিছিলে অংশগ্রহণকারীরা জানান স্বাস্থ্যবিধি মানা সবার জন্যই মঙ্গলজনক হয়েছে।

এক কর্মকর্তা বলেন, কর্তৃপক্ষ সবদিক খেয়াল রাখছে, কে মাস্ক পড়েনি কে স্বাস্থ্যবিধি মানছে না সবই নজরে রাখা হয়েছে। অভ্যন্তরীণ কোন আয়োজন করা হয়নি।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরেও কঠোর নিরাপত্তার মধ্যে পবিত্র আশুরা পালিত হয়। গণজমায়েত নিষিদ্ধ করেছে সরকার। বাড়ানো হয়েছে টহল পুলিশের সংখ্যা। এরই মধ্যে স্বাধীনতার দাবিতে বিক্ষোভও করেন অনেকে।

পাকিস্তানেও পবিত্র এ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করছেন শিয়া সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। ইসলামাবাদের রাস্তায় কড়া নিরাপত্তার মধ্যে শোকের মিছিলে যোগ দেন তারা।

আরো সংবাদ