‘ভারত-পাকিস্তানকে পরমাণু শক্তিধর দেশ মনে করে না চীন’ - Coxsbazarkontho.com | Newspaper

শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-০২ ২০:৩৮:০৭

‘ভারত-পাকিস্তানকে পরমাণু শক্তিধর দেশ মনে করে না চীন’

সাম্প্রতিক পরিস্থিতিতে ভারত-পাকিস্তান দুই দেশই একে অপরকে পরমাণু বোমার হুমকি দিচ্ছে। আর এরই মধ্যে চীন বলল, ভারত ও পাকিস্তানকে পরমাণু শক্তিধর দেশ বলে মনেই করে না তারা। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং এক বিজ্ঞপ্তি দিয়ে জানান, চীন কখনই পারমাণবিক শক্তিধর দেশ হিসেবে ভারত ও পাকিস্তানকে স্বীকৃতি দেয়নি।

এমনকী উত্তর কোরিয়াকেও পরমাণু শক্তিধর দেশ বলে মনে করে না চীন। গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার কিম-জং-উনের বৈঠকের পরও তা মানতে রাজি নয় চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঐ মুখপাত্র আরও বলেন, এই ব্যাপারে আমাদের অবস্থান কখনই পরিবর্তিত হয়নি। আগেও যা ছিল, এখনও তা আছে।

উল্লেখ্য, ভিয়েতনামের হ্যানয়ে দ্বিতীয় শীর্ষ সম্মেলনে উত্তর কোরিয়ার তরফে নিউক্লিয়ার প্রসেসিং প্ল্যান্ট বন্ধ করার প্রস্তাব নাকচ করে দেওয়ায় আলোচনা ব্যর্থ হয়। ৪৮ সদস্যের পারমাণবিক সরবরাহকারী গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তিতে প্রথম থেকে বাধা দিয়ে আসছে চীন। এই বাধা দেওয়ার কারণ হিসেবে চীনের যুক্তি পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে এখনও স্বাক্ষর করেনি নয়াদিল্লি। ভারতের পর এনএসজি-র সদস্য হতে আবেদন জানায় পাকিস্তান। সেইসময় একইভাবে চীন প্রস্তাব দিয়েছিল এনএসজি-র সদস্য হতে পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে সই করতে হবে। তবেই তারা এনএসজি-র সদস্যপদ পাবে। সূত্র : কলকাতা 24×7।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০