মিয়ানমার পরিস্থিতির খোঁজ নিতে আসছেন জাতিসংঘের দূত - Coxsbazarkontho.com

বুধবার, ২৯ জানুয়ারী ২০২০ ১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০১-১৪ ১৮:২৬:১৭

মিয়ানমার পরিস্থিতির খোঁজ নিতে আসছেন জাতিসংঘের দূত

মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতির খোঁজ নিতে চূড়ান্ত সফরে থাইল্যান্ড ও বাংলাদেশে আসছেন জাতিসংঘের স্পেশাল র‍্যাপোর্টিয়ার ইয়াংহি লি।  বুধবার থেকে তিনি ৯ দিনের সফর শুরু করছেন। মিয়ানমার সরকার ইয়াংহি লিকে ঢুকতে না দেওয়ায় তিনি থাইল্যান্ড ও বাংলাদেশ সফরের মাধ্যমে মিয়ানমার পরিস্থিতির বিষয়ে তথ্য সংগ্রহ করবেন।

জানা গেছে, বরাবরের মতো কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন ও আশ্রিত রোহিঙ্গাদের কাছ থেকে তিনি মিয়ানমারের পরিস্থিতি জানবেন। এছাড়া তিনি রোহিঙ্গাদের একাংশকে স্থানান্তরের জন্য প্রস্তুত ভাসানচরও পরিদর্শন করতে পারেন। আগামী ২৩ জানুয়ারি ঢাকায় সংবাদ সম্মেলনের মাধ্যমে তাঁর সফর শেষ হবে।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানায়, মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতিবিষয়ক স্পেশাল র‍্যাপোর্টিয়ার ইয়াংহি লি আগামী মার্চ মাসে জাতিসংঘ মানবাধিকার পরিষদে তাঁর প্রতিবেদন উপস্থাপন করবেন।

ইয়াংহি লি ২০১৪ সাল থেকে মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতিবিষয়ক বিশেষ দূত হিসেবে কাজ করছেন। ২০১৭ সাল থেকে মিয়ানমার সরকার তাঁকে মিয়ানমারে ঢুকতে দিচ্ছে না। এর আগে তিনি তাঁর দায়িত্ব পালনের অংশ হিসেবে বছরে দু’বার করে মিয়ানমার সফর করেছেন। জাতিসংঘের অর্পিত দায়িত্ব পালনের জন্য মিয়ানমারে যাওয়ার অনুমতি চাইলেও অং সান সু চির সরকার তা নাকচ করে আসছে।

Advertisements

ইয়াংহি লি বলেন, মিয়ানমার প্রবেশাধিকার না দিলেও তিনি এই অঞ্চল সফর করে নিরপেক্ষভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তথ্য তুলে ধরছেন। এমন এক সময় তাঁর দায়িত্বের মেয়াদ শেষ হচ্ছে যখন মিয়ানমারে মানবাধিকারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সময় চলছে। পরিস্থিতির উন্নয়নে তিনি সর্বাত্মক চেষ্টা চালানোর অঙ্গীকার করেন।

আরো সংবাদ