মেডিকেল ভিসা ছাড়াই ভারতে চিকিৎসা - কক্সবাজার কন্ঠ

বুধবার, ৫ আগস্ট ২০২০ ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বুধবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-২৮ ০৮:৪২:২১

মেডিকেল ভিসা ছাড়াই ভারতে চিকিৎসা

নিউজ ডেস্ক: বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতে চিকিৎসার পথ আরও সহজ করল দেশটি। এখন থেকে আর মেডিকেল ভিসা বাধ্যতামূলক না। কোনো বাংলাদেশি নাগরিক ভারতে ভ্রমণ ভিসা নিয়ে যদি সেখানে কোনো ডাক্তার দেখাতে চান, তাহলে তার জন্য মেডিকেল ভিসার প্রয়োজন হবে না। তবে শর্ত রয়েছে, অর্গান ট্রান্সপ্লান্ট (অঙ্গ প্রতিস্থাপন) চিকিৎসার জন্য অবশ্যই মেডিকেল ভিসা থাকতে হবে।

নতুন নিয়ম অনুযায়ী বাংলাদেশি কোনো নাগরিকের বৈধ ভিসা থাকলে ভারত সফরে থাকা অবস্থায় অসুস্থ হয়ে পড়লে বা পুরনো কোনো রোগ থাকলে, চাইলে তিনি ভারতে ডাক্তার দেখাতে পারবেন। কিন্তু আগে সেই সুযোগ ছিল না। আগে ছিল- ভারতের কোনো হাসপাতালে চিকিৎসা বা ভর্তি হতে গেলে মেডিকেল ভিসা আবশ্যক।

আগে ভারতে বেড়াতে গিয়ে কেউ রোগাক্রান্ত হলে মেডিকেল ভিসা না থাকায় চিকিৎসা করাতে গিয়ে বিপাকে পড়তেন। বাংলাদেশিদের এ দুর্ভোগ থেকে রেহাই দিতে উদ্যোগটি নিয়েছে ভারত সরকার। এখন নতুন নিয়মেই চিকিৎসা করানো যাবে।

মেডিকেল ভিসা পেতে যেসব প্রয়োজনীয় কাগজপত্র দরকার:

জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদপত্র (আঠার বছরের নিচে), ইউটিলিটি বিল যেমন-বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস বা পানির বিলের অনুলিপি (শেষ ৬ মাসের ভেতর হতে হবে), আর্থিক সচ্ছলতার প্রমাণ স্বরূপ একেকজন আবেদনকারীর জন্য ১৫০ মার্কিন ডলার সমমানের বৈদেশিক মুদ্রার এসডোর্সমেন্ট অথবা আন্তর্জাতিক ক্রেডিড কার্ড অথবা ব্যাংক স্টেটমেন্টের অনুলিপি দিতে হবে। সে ক্ষেত্রে অ্যাকাউন্টে ভ্রমণ উপযোগী যথেষ্ট টাকার ব্যালেন্স দেখাতে হবে। নির্দিষ্ট তারিখ দিয়ে ভারত থেকে মেডিকেল আমন্ত্রণ পত্রের কপি, সব ওষুধের মূলনথি, পেশা প্রমাণক, শেষ পাসপোর্টের কপি এবং সব পুরাতন পাসপোর্ট, স্বীকৃত হাসপাতাল/ডাক্তারের কাছ থেকে রোগীর চিকিৎসাধীন অবস্থার বিশদ নির্দেশ সহকারে চিকিৎসার মূল সনদপত্র, প্রথম ভ্রমণের ক্ষেত্রে বিদেশে চিকিৎসা সুবিধা উপভোগের জন্য উপস্থিত ডাক্তারের কাছ থেকে সুপারিশ, ভারতে অব্যাহতভাবে চিকিৎসার ক্ষেত্রে ভারতের ডাক্তারের সুপারিশ লাগবে।   এতো সব ঝামেলা এখন থাকছে না। ট্যুরিস্ট ভিসা নিয়েই ডাক্তার দেখানো যাবে। এ বিষয়ক রুল অনেক আগে জারি করা হয়েছে।

আরো সংবাদ