রেডক্রস যুব স্বেচ্ছাসেবকদের মাঝে প্রশিক্ষণ সনদ বিতরন - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২০ জানুয়ারী ২০২১ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০১-০৯ ১৪:৩২:০২

রেডক্রস যুব স্বেচ্ছাসেবকদের মাঝে প্রশিক্ষণ সনদ বিতরন

রেডক্রস যুব স্বেচ্ছা সেবকদের মাঝে প্রশিক্ষণ সনদ বিতরন

রেডক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক ও নিরপেক্ষ আন্দোলন, এখানে সেবার মানসিকতাই মূখ্য। এখানে অযাচিত শক্তি প্রয়োগ করার কোন সুযোগ নেই – খোরশেদ আলম

সংবাদ বিজ্ঞপ্তি : কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট সেক্রেটারী খোরশেদ আলম বলেছেন, মানবতার সেবায় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট এর ভূমিকা বিশ্ব ব্যাপী যেমন প্রশংসনীয় তেমনি বাংলাদেশেও মানবিক কর্মকান্ডে ভূয়সী প্রশংসার দাবীদার। এটি একটি মানবিক ও নিরপেক্ষ আন্দোলন, এখানে সেবার মানসিকতাই মূখ্য। এখানে অযাচিত শক্তি প্রয়োগ করার কোন সুযোগ নেই। তিনি শনিবার (৯ জানুয়ারি) কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা গুলো বলেন।
শনিবার বিকেল ৪টায় কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ভবনে প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণে অংশগ্রহণকারী ২২ জন প্রশিক্ষণার্থীদের মাঝে প্রশিক্ষণ মূল্যায়ন পরবর্তী সনদপত্র বিতরণ করা হয়। প্রশিক্ষণের গুরুত্ব ও তাৎপর্যের উপর ইউনিট কার্য নির্বাহী সদস্য এ.টি.এম.জিয়া উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউনিট কর্মকর্তা আজরু উদ্দিন সাফ্দার, বক্তব্য রাখেন কক্সবাজার ইউনিট কার্য নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন, অধ্যাপক আবদুর রহিম, মোঃ জাহাঙ্গীর আলম জানু। উক্ত অনুষ্ঠানে ইউনিট কার্য নির্বাহী কমিটির সম্মানীত সদস্য, আজীবন সদস্য ও যুব রেড ক্রিসেন্ট সদস্যরা উপস্থিত ছিলেন।
কক্সবাজার রেড ক্রিসেন্ট সূত্রে জানা যায়, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট অধিক ঝুকিপূর্ণ কমিউনিটিতে, কমিউনিটি পর্যায়ে দুর্যোগজনিত বিরুপ প্রতিক্রিয়া মোকাবেলায় সক্ষমতা অর্জনের লক্ষ্যে নানাবিধ কর্মসূচি ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় কমিউনিটি ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে বিভিন্ন দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রাথমিক চিকিৎসা সেবা, সন্ধান ও উদ্ধারকার্যক্রম স¤প্রসারনের নিমিত্তে ইউনিটের যুব স্বেচ্ছাসেবকদেরকে উক্ত প্রশিক্ষণ প্রদান করা হয়। উক্ত প্রশিক্ষণ গ্রহণের ফলে প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবকগন স্ব স্ব কমিউনিটি ও শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সচেতনতামূলক সেশন পরিচালনা ও কমিউনিটির লোকজনের সাথে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশিক্ষনলব্দ জ্ঞান ও দক্ষতা কাজে লাগাতে এবং যে কোন দুর্যোগ (বিশেষত: ঘূর্ণিঝড়, বন্যা, অগ্নিকান্ড, পাহাড়ধ্বসজনিত) পরিস্থিতিতে জরুরী উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা পরিসেবার কাজে স্বেচ্ছাসেবী হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়াও সরকার পরিচালিত স্বাস্থ্য কার্যক্রমের সাথে সমন্বয়সাধন ও প্রয়োজনীয় সহযোগীতা প্রদান করবেন।

আরো সংবাদ