রেড ক্রিসেন্ট জেলা ইউনিট কমিটির পক্ষে সুপ্রীম কোর্টের আদেশ - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২ ডিসেম্বর ২০২০ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-১১-১৬ ২২:১২:৫৯

রেড ক্রিসেন্ট জেলা ইউনিট কমিটির পক্ষে সুপ্রীম কোর্টের আদেশ

রেড ক্রিসেন্ট জেলা ইউনিট কমিটির পক্ষে সুপ্রীম কোর্টের আদেশ

বার্তা পরিবেশক : বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির অধীন কক্সবাজার রেড ক্রিসেন্ট জেলা ইউনিটের বাতিল সেক্রেটারী আবু হেনা মোস্তফা কামাল এর পক্ষে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন সে আদেশ স্থগিত করেছেন সুপ্রীমকোর্টের চেম্বার জজ। সুপ্রীম কোর্টের চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশের প্রেক্ষিতে মোস্তাক আহমদ চৌধুরী (পদাধিকার বলে সভাপতি), অ্যাডভোকেট আয়াছুর রহমান ও মোঃ খোরশেদ আলম এর নেতৃত্বে গঠিত কমিটির দায়িত্ব পালনে আর আইনগত কোন বাঁধা থাকলো না।

গত ১৯ অক্টোবর বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির গঠনতন্ত্রে প্রদত্ত ক্ষমতাবলে সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার এমপি নুরুল আবছার ও আবু হেনা মোস্তফা কামালের নেতৃত্বাধীন কক্সবাজার জেলা ইউনিট বাতিল ঘোষণা করে এক আদেশ জারি করেন। একই আদেশে তিনি পদাধিকার বলে মোস্তাক আহমদ চৌধুরীকে চেয়ারম্যান, আয়াছুর রহমানকে ভাইস চেয়ারম্যান ও খোরশেদ আলমকে সেক্রেটারী করে ১১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেন তিন মাস মেয়াদের জন্য। এ আদেশ বলে নতুন গঠিত কমিটি যথারীতি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের দাপ্তরিক কার্যক্রম ও শুরু করে। এদিকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুদমদারের প্রদত্ত আদেশকে চ্যালেঞ্জ করে বিদায়ী কমিটির সেক্রেটারী আবু হেনা মোস্তফা কামাল হাইকোর্টে একটি রীট পিটিশন দাখিল করেন। ওই রীট পিটিশনের নাম্বার-৭৭১৩/২০২০।

আবু হেনা মোস্তফা কামালের রীট পিটিশনের শুনানীন্তে হাইকোর্টের বিচারপতি গত ৩ নভেম্বর এক আদেশে চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদারের নতুন কমিটি গঠন সংক্রান্ত আদেশ স্থগিত ঘোষণা করে কারণ দর্শানোর আদেশ জারি করেন। হাইকোর্টের এ আদেশের প্রেক্ষিতে আবু হেনা মোস্তফা কামালদের কমিটি পুনরায় বহাল হয়ে যায়। অপরদিকে হাইকোর্টের ৩ নভেম্বর প্রদত্ত আদেশকে চ্যালেঞ্জ করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সুপ্রীম কোর্টে আপীল পিটিশন দাখিল করেন। যার নাম্বার ১৯২২/২০২০। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির দাখিল করা আপীল পিটিশনের শুনানী শেষে সুপ্রীম কোর্টের চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ১৫ নভেম্বর হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে আদেশ দিয়েছেন।বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী প্যানেলের অন্যতম মোহাম্মদ আলী আজম (অ্যাডভোকেট অন রেকর্ড) জানান, সুপ্রীমকোর্টের মাননীয় চেম্বার জজ প্রদত্ত আদেশের প্রেক্ষিতে খোরশেদ আলমদের কমিটির দায়িত্ব পালনে আর কোন আইনী বাঁধা-নিষেধ নেই।বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষে মামলা পরিচালনা করেন বাংলাদেশের অ্যাটর্নী জেনারেল এ,এম, আমিন উদ্দিন।

আরো সংবাদ