রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে নিরাপদ পরিবেশ দরকার - কক্সবাজার কন্ঠ । কক্সবাজারের মুখপত্র

শুক্রবার, ২৯ মে ২০২০ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০১৯-১১-০৭ ১৩:৪৯:০৪

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে নিরাপদ পরিবেশ দরকার

কক্সবাজার: মার্কিন সরকারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিচ ওয়েলস বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে নিরাপদ পরিবেশ দরকার। প্রত্যাবাসন অবশ্যই স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদাপূর্ণ হতে হবে।

Advertisements

কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সাথে বৈঠক শেষে বৃহস্পতিবার বিকেলে তিনি এসব একথা বলেন। তিনি আরও বলেন, থাইল্যোন্ডে অনুষ্ঠিত উন্দো-ফ্যাসিফিক সন্মেলনে এই বিষয়টির উপর গুরুত্বারোগ করা হয়েছে। যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গাদের প্রত্যাবাসন তরান্বিত করতে সকল আন্তজার্তিক সম্প্রদায়কে নিয়ে কাজ করে যাচ্ছে। কক্সবাজারে রোহিঙ্গাদের অবস্থানের কারণে এখানকার স্থানীয় বাসিন্দাদের নানা সমস্যায় পড়তে হচ্ছে। তিনি আরও বলেন, প্রত্যাবাসনের পাশাপাশি রোহিঙ্গাদের উপর যে জাতীগত নিধনসহ বিভিন্ন ধরনের অপরাধ সংঘঠিত হয়েছে এসব বিষয় নিয়েও চিন্তা করা দরকার। আমরা আরও চিন্তা করছি রোহিঙ্গা সমস্যার যাতে দ্রুত এবং টেকসই সমাধান হয় সে জন্য আন্তজার্তিক সম্প্রদায়কে কাজ করতে হবে।
বৈঠকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মাহাবুব আলম তালুকদারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরো সংবাদ