শহরজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে লাইসেন্স বিহীন রিকশা - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৯-১৩ ০৬:০৭:০৫

শহরজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে লাইসেন্স বিহীন রিকশা

আজিজ রাসেল :  পর্যটন নগরী কক্সবাজার শহরে দিন দিন বাড়ছে লাইসেন্স বিহীন ব্যাটারি চালিত অটো রিকশা। এমনিতেই টমটম যন্ত্রণায় অসহ্য শহরবাসী, তার মধ্যে দুর্ভোগের মাত্রায় যোগ হয়েছে ব্যাটারিচালিত অটো রিকশা। এসব ব্যাটারিচালিত রিকশার কারণে অধিকাংশ যানজট ও দুর্ঘটনার ঘটনা ঘটছে বলে অভিমত পথচারীদের। এছাড়া প্রতিদিন বিপুল পরিমাণ বিদ্যুৎ অবৈধভাবে ব্যবহার করে রিকশাগুলোর চার্জ দেয়া হয় বলেও অভিযোগ রয়েছে।
জানাগেছে, কক্সবাজার শহরে প্রায় ৪ হাজার টমটম ও ৩ হাজার রিকশা চলাচল করে। লাইসেন্স বিহীন টমটম রয়েছে আরও বেশি। সম্প্রতি পৌর এলাকা দাপিয়ে বেড়াছে ব্যাটারি চালিত প্রায় ৫ হাজার অটো রিকশা। পৌরসভা ছাড়াও বিভিন্ন উপজেলাসহ সাতকানিয়া, লোহাগাড়া ও পটিয়া থেকেও এখানে লাইসেন্স বিহীন অটো রিকশা প্রবেশ করছে। যার কারণে যানজটের মাত্রা জ্যামিতিকভাবে বেড়ে চলেছে। সরু প্রধান সড়কে চাহিদার বিপরীতে চারগুণ যানবাহন চলাচল করায় দুর্ঘটনা ও যানজট নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।
এ নিয়ে শহবাসীর ক্ষোভ দীর্ঘদিনের। লাইসেন্স বিহীন অটো রিকশা চলাচলে পথে বসার উপক্রম সৃষ্টি হয়েছে পেট্ট্রোল চালিত বাংলা রিকশা চালকদের। অটো রিকশার দাপটে বাংলা রিকশা চালকেরা ভাড়া না পেয়ে অসহায় হয়ে দিনাতিপাত করছে। এ বিষয়ে লাইসেন্সধারী প্রায় ১০০ সাধারণ রিকশা মালিক ব্যাটারি চালিত লাইসেন্সবিহীন অটো রিকশা বন্ধে কক্সবাজার পৌরসভার মেয়র বরাবর একটি অভিযোগ দিয়েছেন।
বাংলা রিকশা মালিক আবদুল করিম ও মো. ইলিয়াছ খন্দকার বলেন, পৌর কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স নিয়ে ফি আদায় করে বাংলা রিকশা চলাচল করে। কিন্তু ব্যাটারি চালিত লাইসেন্সবিহীন অটো রিকশার কারণে বাংলা রিকশা চালকেরা ভাড়া পাচ্ছে না। এতে পরিবার পরিজন নিয়ে তারা না খেয়ে দিন পার করছে। বিভিন্ন উপজেলা থেকে অটো রিকশা অনুপ্রবেশ করায় মূলতঃ এই অবস্থার সৃষ্টি হয়েছে। লাইসেন্সবিহীন এসব অটো রিকশা চলাচল বন্ধ না হলে পথে পথে ভিক্ষা করতে হবে প্রায় ৫ হাজার সাধারণ রিকশা চালক ও মালিকদের।
শহরের টেকপাড়া এলাকা চাকুরীজীবি ফরিদ আলম বলেন, অনভিজ্ঞরাই অটো রিকশাগুলো চালাচ্ছে। ছোট ছোট শিশুরাও ব্যাটারি চালিত রিকশা নিয়ে রাস্তায় নামছে। এতে প্রায় সময় মারাত্মক সব দুর্ঘটনা ঘটে।
শহরের ফজল মার্কেট এলাকার ব্যবসায়ী সেলিম অভিযোগ করে বলেন, ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশার কারণে রাস্তা দিয়ে এখন হাঁটাই যায় না। প্রতিদিনই কোনো না কোনো দুর্ঘটনা ঘটে। এমনকি এসব যানবাহনের ভিড়ে বাজারেও প্রবেশ করা যায় না।
কক্সবাজারে ট্রাফিক পুলিশের সহকারি পুলিশ সুপার বাবুল চন্দ্র বণিক বলেন, লাইসেন্সবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে।
এ প্রসঙ্গে কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, লাইসেন্স ছাড়া কোন অটো রিকশা ও টমটম চলতে পারবে না। তাদের নিয়ন্ত্রণে এনে ব্যবস্থা নেয়া হবে।

আরো সংবাদ