সমস্যায় জর্জরিত কক্সবাজারের মৎস্য অবতরণ কেন্দ্র - Coxsbazarkontho.com | Newspaper

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ ২৭শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০১৯-১১-০৩ ২০:৩৯:২৫

সমস্যায় জর্জরিত কক্সবাজারের মৎস্য অবতরণ কেন্দ্র

কক্সবাজার কন্ঠ ডেস্ক:  নানা সমস্যায় জর্জরিত কক্সবাজারের মৎস্য অবতরণ কেন্দ্রটি। ঝুঁকিপূর্ণ ভবন, জরাজীর্ণ পন্টুন, জেটি ও পানির সংকটের পাশাপাশি মাছ রাখার পর্যাপ্ত জায়গা না থাকায় প্রতিদিনই অতিরিক্ত খরচের পাশাপাশি ভোগান্তি পোহাচ্ছেন জেলে, মৎস্য শ্রমিক ও ব্যবসায়ীরা। তাই, সমস্যা সমাধানে দ্রুত আধুনিকায়নের দাবি জানিয়েছেন তারা। ধীরে ধীরে আধুনিকায়নের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ব্যবস্থাপক।

Advertisements

কক্সবাজার শহরের বাঁকখালী নদীর পশ্চিম তীরে ১৯৬৫-৬৬ অর্থ বছরে স্থাপন করা হয় মৎস্য অবতরণ কেন্দ্র। জেলার অধিকাংশ জেলে, শ্রমিক, মৎস্য ব্যবসায়ী ও ট্রলার মালিক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই কেন্দ্রে মাছ অবতরণ, কেনা-বেচার মাধ্যমে জীবিকা নির্বাহ করেন। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় মাছ সরবরাহসহ মাছ রপ্তানিতেও ভরসা এটি।

কিন্তু দীর্ঘদিন ধরে নানা সমস্যায় জর্জরিত এই মৎস্য অবতরণ কেন্দ্রটি। ২০১৭ সালে মৎস্য অবতরণ কেন্দ্রের ভবনটি পরিত্যাক্ত ঘোষণা করা হলেও ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে কার্যক্রম। এছাড়াও জরাজীর্ণ পন্টুন, মাছ ওঠানামার জেটি, পানির সংকট ও মাছ রাখার পর্যাপ্ত জায়গা না থাকাসহ রয়েছে চলাচলের অসুবিধা। ফলে অতিরিক্ত খরচ বাড়ার পাশাপাশি নানা ভোগান্তি পোহাচ্ছেন বলে দাবি জেলে, মৎস্য শ্রমিক ও ব্যবসায়ীদের।

এক জেলে বলেন, এখানে শত শত ট্রলার ভর্তি মাছ আছে, কিন্তু জায়গা সংকটের কারণে সবার বেগ পেতে হচ্ছে।

একজন বলেন, এখানে মাছ রাখতে অনেক সমস্যা হয়, যদিও কর্তৃপক্ষ আমাদের কাছ থেকে টাকা নেয়। কিন্তু এই জায়গাটা পরিস্কার করে না। জায়গাটা বাড়ানোরও কোন পদক্ষেপ নেয় না।

এ অবস্থায় দ্রুত আধুনিক মৎস্য অবতরণ কেন্দ্র নির্মাণের দাবি কক্সবাজার  মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতি সভাপতি জয়নাল আবেদীনের। তিনি বলেন, যে ল্যান্ডিং সেন্টারগুলো রয়েছে, সেগুলো অনেক পুরানো আমলের, তাই এগুলো সংস্কার করা জরুরি দরকার।

মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মো. জাহিদুল ইসলাম জানালেন, আধুনিকায়নের চেষ্টা চলছে। তিনি বলেন, আস্তে আস্তে আমরা আধুনিকায়ন করার চেষ্টা করছি। এজন্য আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি, এবং খুব শিগগরিরই আমরা একটা প্লটুন নির্মাণ করার ব্যবস্থা করা হবে। ৫ বছর আগেও প্রতিদিন মাছ অবতরণের জন্য ভিড়তো শতাধিক ট্রলার। কিন্তু এখন নানা সমস্যার কারণে তা নেমে এসেছে ৩০ থেকে ৫০টিতে।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০