সমুদ্র সৈকতে নিয়ম মানতে চায়না পর্যটকরা - Coxsbazarkontho.com

শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৬-১৫ ১৩:২৪:২৪

সমুদ্র সৈকতে নিয়ম মানতে চায়না পর্যটকরা


কক্সবাজার: কক্সবাজারের বঙ্গোগসাগরে পর্যটকরা ঝুঁকি নিয়ে গোসল করতে নামে। সাগরে নামার নিয়ম থাকলেও তা না মেনে সমুদ্রস্নান করে পর্যটকরা। এমন কি পর্যটকরা রাতে গা ভিজাতে সমুদ্রের পানিতে নেমে পড়ে। কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণি পয়েন্টে একটি নির্দিষ্ট জোনে গোসল করার সীমানা নির্ধারণ করা হয়েছে। কিন্তু নির্ধারিত জোনে গোসল না করে অধিকাংশ পর্যটক জোনের বাইরে গিয়ে গোসল করে। এতে করে লাইফগার্ড এর পর্যবেক্ষনের আওতার বাইরে চলে যাওয়া পর্যটকরা ঝুঁকিতে থাকলে তাদের উদ্ধার করা কঠিন হয়ে পড়ে। অনেক সময় সাগরে থলিয়ে গেলেও পর্যবেক্ষণ টাওয়ারে তাদের দেখা যায়না।
অন্যদিকে পর্যটকরা জোয়ার ভাটার সময় না মেনে গোসল করে। সন্ধ্যার পর অনেকে সমুদ্রে নামে। রাতেও সমুদ্রের পানিতে গা ভিজাতে আনন্দ পায় পর্যটকরা। রাতের আঁধারে গোসল করতে নামায় সলিল সমাধি হওয়ার আশংকা রয়েছে। রবি লাইফ গার্ডের দলনেতা সৈয়দ নুর জানান, গত ৩ বছর আগে প্রতিবছর গড়ে ১০ জন মানুষ সাগরে ভেসে গিয়ে মারা যেতো। এখন সেটা অনেক কমে এসেছে। গত ৩ বছর থেকে গড়ে ২ থেকে ৪ জনের মৃত্যু হলেও মুমূর্ষ অবস্থায় সাগর থেকে উদ্ধার করা মানুষের সংখ্যা বেশি। তিনি আরও জানান, পর্যটকরা খুশিতে আবেগের বসতি হয়ে গোসল করতে নামে সমুদ্রে। গোসল করতে নামার আগে কোন নিয়ম মানতে চাইনা। জোয়ার ভাটা না মেনে গোসল করতে নেমে গভীর সমুদ্রে চলে যায়। ফলে পর্যটকদের জন্য সমুদ্রস্নান ঝুঁকিপূর্ণ হয়ে উঠে।
কক্সবাজার ট্যুরিষ্ট পুলিশের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান সংবাদকে জানান, কক্সবাজারে বেড়াতে এসে সমুদ্রে গোসল করতে নেমে পর্যটকের প্রাণ চলে যায়। আনন্দ তখন বিষাদে পরিণত হয়। যা কারো কোনোভাবে কাম্য নয়। পর্যটকদের অসচেতনতা, নিয়ম না মেনে গোসল করার কারনে অনেকটা তারা নিজেদের বিপদ নিজেরা ডেকে নিয়ে আসেন। নিরাপদ গোসলের জন্য ট্যুরিষ্ট পুলিশ নিয়মিত মাইকে ঘোষনা দিয়ে থাকেন, ট্যুরিষ্ট পুলিশের টহল থাকে এবং হ্যান্ড মাইকেও সচেতনতা করা হয়। এর পরও পর্যটকরা নির্ধারিত জায়গায় গোসল না করে অন্যত্র গোসল করে। এতে পর্যবেক্ষণ করা কঠিন হয়ে পড়ে। তাই তিনি সমুদ্রে গোসল করার আগে নিয়ম জেনে এবং মেনে গোসল করার জন্য পর্যটকদের প্রতি দৃষ্টি আকর্ষন করেন।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০