হত্যায় অভিযুক্ত ১৯ ছাত্রকে বুয়েট থেকে বহিষ্কার - Coxsbazarkontho.com | Newspaper

মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০১৯-১০-১১ ১২:৪৩:১৬

হত্যায় অভিযুক্ত ১৯ ছাত্রকে বুয়েট থেকে বহিষ্কার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)  শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার এজাহারভুক্ত ১৯ আসামিকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (১১ অক্টোবর) বিকাল সাড়ে ৫টায় বুয়েটের অডিটোরিয়ামে বুয়েটের উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের বৈঠক শুরু হয়। বৈঠকের শুরুতে উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম এ কথা জানান।

তিনি বলেন, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চূড়ান্ত তদন্ত প্রতিবেদন পেলে তাদের আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হবে। তাই এই মুহূর্তে মামলার এজাহারভুক্ত ১৯ জন  আসামিকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করা হলো। অনতিবিলম্বে কার্যকর করা হবে।

Advertisements

তিনি বলেন, বুয়েটে সাংগঠনিক ছাত্র রাজনীতি থাকবে না। আবরারের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে এবং মামলার খরচ বুয়েট কর্তৃপক্ষ বহন করবে। বিচারকাজ দ্রুত শেষ করতে সরকারকে চিঠি দেওয়া হবে। বুয়েটে র‌্যাগিং বন্ধ হবে।

এজাহারভুক্ত আসামিরা হলেন, মেহেদী হাসান, সিই বিভাগ (কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ১৩তম ব্যাচ), মুহতাসিম ফুয়াদ (১৪তম ব্যাচ, সিই বিভাগ), অনীক সরকার (১৫তম ব্যাচ), মেহেদী হাসান রবিন (কেমিক্যাল বিভাগ, ১৫তম ব্যাচ), ইফতি মোশারফ হোসেন (বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, ১৬তম ব্যাচ), মনিরুজ্জামান মনির (পানিসম্পদ বিভাগ, ১৬তম ব্যাচ), মেফতাহুল ইসলাম জিয়ন (মেরিন ইঞ্জিনিয়ারিং, ১৫তম ব্যাজ, মাজেদুল ইসলাম (এমএমই বিভাগ, ১৭তম ব্যাচ), মোজাহিদুল (ইইই বিভাগ, ১৬তম ব্যাচ), তানভীর আহম্মেদ (এমই বিভাগ, ১৬তম ব্যাচ), হোসেন মোহাম্মদ তোহা (এমই বিভাগ, ১৭তম ব্যাচ) , জিসান (ইইই বিভাগ, ১৬তম ব্যাচ), আকাশ (সিই বিভাগ, ১৬তম ব্যাচ), শামীম বিল্লাহ (মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগ, ১৭তম ব্যাচ), শাদাত (এমই বিভাগ, ১৭তম ব্যাচ), তানীম (সিই বিভাগ, ১৭তম ব্যাচ), মোর্শেদ (এমই বিভাগ, ১৭তম ব্যাচ), মোয়াজ, মনতাসির আল জেমি (এমআই বিভাগ)। এদের সকলকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

শুক্রবার (১১ অক্টোবর) বেলা ১১টায় বুয়েটের শহীদ মিনারে অবস্থান নেন শিক্ষার্থীরা। এর কিছু সময় পরে সংবাদ সম্মেলন করে ভিসির সঙ্গে বৈঠকের বিষয় নিশ্চিত করেন।

এর আগে বৃহস্পতিবার (১০ অক্টোবর) আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসতে চেয়েছিলেন ভিসি। তবে শর্ত দেন বৈঠকের সময় কোন গণমাধ্যমকর্মী থাকতে পারবে না। এতে রাজি হয়নি শিক্ষার্থীরা। যার কারণে বৃহস্পতিবার বৈঠকটি হয়নি। তবে এখন গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে ভিসি ও শিক্ষার্থীদের বৈঠকটি শুরু হয়েছে।

এদিকে আবরার হত্যার বিচারসহ ৯ দফা দাবিতে পঞ্চমদিনের মতো আন্দোলন করছে শিক্ষার্থীরা। শুক্রবার (১০ অক্টোবর) বেলা ১১টায় বুয়েটের শহীদ মিনারে অবস্থান নেয় তারা।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০