১১ জানুয়ারি অনুষ্ঠিত হচ্ছে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন - Coxsbazarkontho.com

বুধবার, ২৯ জানুয়ারী ২০২০ ১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০১-০৯ ০৯:২৯:২৬

১১ জানুয়ারি অনুষ্ঠিত হচ্ছে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার জেলার আট উপজেলার   ৪ লাখ ৬৫ হাজার ৯০১ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল। আগামী ১১ জানুয়ারি জেলার ১ হাজার ৯৫১ টি কেন্দ্রে এই ক্যাপসুল খাওয়ানো হবে। একই সাথে সচেতনতার জন্য পুষ্টিবার্তাও প্রচার করা হবে। বৃহস্পতিবার সকার সাড়ে ১১ টায় কক্সবাজার সদর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডাঃ আবদুল মতিন এ তথ্য জানান।

Advertisements

তিনি বলেন, ক্যাম্পেইনে  ৬ থেকে ১১ মাস বয়সী ৫৯ হাজার ৯৪৯ শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৫ হাজার ৯৫২ শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। গুরুতর অসুস্থ কোন শিশুকে এবং ৪ মাস আগে ভিটামিন এ ক্যাপসুল পেয়েছে-এমন কোন শিশুকে টিকা খাওয়ানো হবে না। ক্যাম্পেইনে টিকা খাওয়ানোর পাশাপাশি অভিভাবকদের সচেতনতার জন্য বিভিন্ন পুষ্টিবার্তাও প্রচার করা হবে।
সিভিল সার্জন আরও বলেন, ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন সরকারের অত্যন্ত মহৎ এবং ব্যয়বহুল উদ্যোগ।  এ উদ্যোগের কারনে আজকাল আর দেশে রাতকানা রোগী দেখতে পাওয়া যায় না। এটি অবশ্যই সরকারের স্বাস্থ্য বিভাগের  বড় সফলতা।
আমাদের সচেতন থাকতে হবে এই ক্যাম্পইনকে কেন্দ্র করে কোন গুজব যেন না ছড়ায়। শিশুদের জন্য ভিটামি এ ক্যাপসুল অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং নিরাপদ।
Advertisements

জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজের সঞ্চালনায় অনুষ্ঠিত  সংবাদ সম্মেলনে ভিটামিন এ ক্যাপসুলের প্রয়োজনীয়তা সম্পর্কে বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ সৌনম বড়ুয়া।

আরো সংবাদ