২য় পিসিআর ল্যাব চালু হচ্ছে কক্সবাজার মেডিকেল কলেজে - কক্সবাজার কন্ঠ । কক্সবাজারের মুখপত্র

শনিবার, ৬ জুন ২০২০ ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৫-২৩ ০৬:৫৯:৫২

২য় পিসিআর ল্যাব চালু হচ্ছে কক্সবাজার মেডিকেল কলেজে

নিজস্ব প্রতিবেদক :  কক্সবাজার মেডিকেল কলেজে করোনা জীবাণু শনাক্ত করার জন্য আরও একটি পিসিআর ল্যাব মেশিন স্থাপন করা হচ্ছে।  আজ ২৩ মে অত্যাধুনিক পিসিআর মেশিনটি কক্সবাজার মেডিকেল কলেজে পৌঁছাবে। জাতিসংঘের অংঙ্গ প্রতিষ্ঠান বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর সহায়তায় কক্সবাজার মেডিকেল কলেজে দ্বিতীয় পিসিআর মেশিনটি স্থাপন করা হচ্ছে। কক্সবাজারে করোনা ভাইরাসের স্যাম্পল টেস্টের সাথে জড়িত নির্ভরযোগ্য একটি সুত্র এ তথ্য জানিয়েছেন।

সুত্রটি আরও জানায়, আজ ২৩ মে পিসিআর মেশিনটি কক্সবাজার মেডিকেল কলেজে চলে আসলে পরবর্তী ৫দিনের মধ্যে সেটি স্থাপন করা সম্ভব হবে। নতুন পিসিআর মেশিনটিতে ২৮ মে ও ২৯ মে ২ দিন মান নির্নয়মূলক স্যাম্পল টেস্ট করে ৩০ মে থেকে পুরোদমে চুড়ান্ত করোনা ভাইরাসের স্যাম্পল টেস্টে যাওয়া যাবে। দ্বিতীয় পিসিআর মেশিনটি চালানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) চিকিৎসক, টেকনিশিয়ান, ল্যাব কর্মীসহ প্রয়োজনীয় জনবল ব্যবস্থা করেছে।

কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে আরও একটি পিসিআর মেশিনের প্রয়োজনীয়তা উপলব্ধি করে উর্ধ্বতন কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কে আরও একটি পিসিআর মেশিন দেয়ার জন্য অনুরোধ জানালে, WHO এতে সম্মত হয়ে কক্সবাজার মেডিকেল কলেজে দ্বিতীয় পিসিআর মেশিনটি প্রদান করছে।

কক্সবাজার জেলায় প্রায় ২৪ লক্ষ স্থানীয়সহ প্রায় ১২ লক্ষ রোহিঙ্গা শরনার্থী রয়েছে। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি, লামা, আলীকদম উপজেলার ৩ লক্ষাধিক নাগরিক, লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলার প্রায় ৭ লক্ষ নাগরিকসহ মোট প্রায় সাড়ে ৪৬ লক্ষ নাগরিকের জন্য কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবটিতে স্যাম্পল টেস্টের কাজ চলছে। এই ল্যাবটি ঢাকার আইইডিসিআর এর তত্বাবধানে পরিচালিত হয়ে আসছে।

আরো সংবাদ