২০২২ ডিসেম্বরের মধ্যে ঢাকা-কক্সবাজার পথে ট্রেন চালু - কক্সবাজার কন্ঠ

রোববার, ৭ মার্চ ২০২১ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০১-১৪ ১২:৪৪:৩৮

২০২২ ডিসেম্বরের মধ্যে ঢাকা-কক্সবাজার পথে ট্রেন চালু

২০২২ ডিসেম্বরের মধ্যে ঢাকা-কক্সবাজার পথে ট্রেন চালু

বিশেষ প্রতিবেদক  : আগামী বছর ডিসেম্বরের মধ্যে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ সম্পন্ন হবে এবং ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ট্রেন চালু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। মন্ত্রী বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) কক্সবাজারে রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এ ঘোষণা দেন।
নূরুল ইসলাম সুজন বলেন, আগামী বছরেই মানুষ কক্সবাজারে ট্রেনে করে আসতে পারবে। সরকারের দশটি মেগা প্রকল্পের মধ্যে ২টি হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। যার একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প। প্রকল্পের পরিকল্পনা নিয়ে মন্ত্রী জানান, ভবিষ্যতে রেলপথটি কক্সবাজার থেকে রামু হয়ে ঘুমধুম পর্যন্ত নেয়া হবে, যা চীন পর্যন্ত সম্প্রসারিত হবে।
কক্সবাজার রেললাইন চালু হলে পর্যটনের ব্যাপক প্রসার ঘটবে জানিয়ে মন্ত্রী বলেন, দেশের অগ্রগতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই প্রকল্পটি পরিকল্পনা মাফিক করা হচ্ছে। আইকনিক স্টেশন ভবনটি আন্তর্জাতিক মানে তৈরি হবে। এর মাধ্যমে দেশি-বিদেশি প্রচুর পর্যটক আসবে। এ আইকনিক ভবনটিতে আন্তর্জাতিক মানের সব সুযোগ-সুবিধা রাখা হচ্ছে । ২১৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজারে ঝিনুকের আদলে একটি আইকনিক রেলওয়ে স্টেশন ভবন নির্মিত হচ্ছে। ৬ তলা এ ভবনে সব ধরনের সুবিধা রাখা হবে।
কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণে বর্তমান সরকারের এ প্রকল্প গৃহীত হয় ২০১১ সালে। প্রথমে অর্থের সংস্থান ও পরে জমি অধিগ্রহণ জটিলতায় প্রকল্পটি শুরু করতেই অনেকটা দেরি হয়ে যায়। ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের জন্য শেষ পর্যন্ত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ১৫০ কোটি ডলারের ঋণচুক্তি করা হয়।
২০২২ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার লক্ষ্য থাকলেও দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত অংশ আগেই শেষ করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। প্রকল্পটি স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে উদ্বোধন করার আগ্রহ প্রধানমন্ত্রীর।
রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে কক্সবাজারের সংসদ সদস্য জাফর আলম, সাইমুম, সরওয়ার কমল, কানিজ ফাতেমা আহমেদ, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য নাদিরা ইয়াসমিন জলি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজা, জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ বক্তব্য রাখেন।

আরো সংবাদ