২২৮০ কর্মী নেবে টিএমএসএস - Coxsbazarkontho.com | Newspaper

বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বুধবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-২৪ ২২:১৪:৩২

২২৮০ কর্মী নেবে টিএমএসএস

ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনায় ছয় ধরনের পদে ২২৮০ জন কর্মী নেবে টিএমএসএস। ১৬ সেপ্টেম্বর প্রথম আলোর ৮ নম্বর পৃষ্ঠায় জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদন পাঠানো যাবে ১৫ অক্টোবর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

পদ ও যোগ্যতা

টিএমএসএস প্রকাশিত বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, জোনাল ম্যানেজার (মাইক্রোফিন্যান্স) পদে নিয়োগ পাবে ১০ জন। সমপদে দুই বছর এবং অঞ্চলপ্রধান হিসেবে দুই বছরসহ মোট পাঁচ বছরের কাজের অভিজ্ঞতাসহ স্নাতকোত্তর বা এমবিএ। মোটরসাইকেল চালনায় দক্ষ এবং ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এরিয়া ম্যানেজার (মাইক্রোফিন্যান্স) নেওয়া হবে ২০ জন। সমপদে তিন বছরের অভিজ্ঞতাসহ স্নাতকোত্তর বা এমবিএ এবং মোটরসাইকেল চালনায় দক্ষ। ব্রাঞ্চ ম্যানেজার (মাইক্রোফিন্যান্স) পদে নেবে ৩০০ জন। লাগবে সমপদে তিন বছরের অভিজ্ঞতাসহ স্নাতকোত্তর বা এমবিএ ডিগ্রি এবং মোটরসাইকেল চালনা জানা থাকতে হবে। শাখা হিসাবরক্ষক কাম কম্পিউটার অপারেটর (মাইক্রোফিন্যান্স) ৩০০ জন নিয়োগ পাবে। বাণিজ্যে স্নাতক বা বিবিএ (ফিন্যান্স, অ্যাকাউন্টিং)। কম্পিউটার চালনাসহ টাইপিংয়ে প্রয়োজনীয় দক্ষতা। সিনিয়র সুপারভাইজার (মাইক্রোফিন্যান্স) নেবে ৪০০ জন। যোগ্যতা স্নাতকোত্তর বা সমমান। সমপদে তিন বছরের অভিজ্ঞতা থাকলে স্নাতক পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন। ১২৫০ জন ফিল্ড সুপারভাইজার (মাইক্রোফিন্যান্স) নিয়োগ পাবে। স্নাতক পাস হলেই করা যাবে এ পদে আবেদন। তবে অভিজ্ঞরা অগ্রাধিকার পাবেন। জোনাল ম্যানেজার (মাইক্রোফিন্যান্স) এবং এরিয়া ম্যানেজার (মাইক্রোফিন্যান্স) পদের প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৪০ এবং অন্য সব পদের প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩৫ বছর।

 

আবেদনপদ্ধতি

আবেদন করতে হবে ‘পরিচালক (এইচআর-এম অ্যান্ড অ্যাডমিন), টিএমএসএস’ বরাবর। আবেদনের সঙ্গে তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতার সনদ, জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি, মোবাইল নম্বর ও ই-মেইল ঠিকানাসহ পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। নির্বাচনী পরীক্ষার ফি বাবদ সব পদের জন্য ২০০ টাকা এবং মানি রসিদ ১০ টাকা সংস্থার যেকোনো শাখা থেকে বা তফসিলভুক্ত যেকোনো ব্যাংক থেকে টিএমএসএস শিরোনামে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটও আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। খামের ওপর পদের নাম উল্লেখ করতে হবে। ঢাকা বিভাগে কাজ করতে চাইলে আবেদনপত্র পাঠানো যাবে টিএমএসএস, প্রধান কার্যালয়, ৬৩১/৫ পশ্চিম কাজীপাড়া, মিরপুর-১০, ঢাকা-১২১৬—এই ঠিকানায়।

চট্টগ্রামের আবেদনপত্র পাঠাতে হবে ‘চট্টগ্রাম ডিভিশনাল অফিস, ৫৪৯ পিটি রোড, আব্দুল আলীর হাট, পাহাড়তলী, চট্টগ্রাম’ ঠিকানায়। সিলেটে কাজ করতে চাইলে পাঠাতে হবে

সিলেট ডিভিশনাল অফিস, শুভেচ্ছা কমিউনিটি সেন্টারসংলগ্ন বদিকোনা (চণ্ডীপুর), দক্ষিণ সুরমা, সিলেট—এই ঠিকানায়। বরিশাল বিভাগের ঠিকানা—সরদার মঞ্জিল, সিঅ্যান্ডবি রোড, বৈদ্যপাড়া, বরিশাল। খুলনা বিভাগের প্রার্থীরা আবেদনপত্র পাঠাতে পারবেন ‘তাবলিগ মসজিদের গলি, ব্লক-ই, সেক্টর-৭, বাড়ি নম্বর-৯/৪, নিউ মার্কেট উপশহর, যশোর’—এই ঠিকানায়। আবেদনপত্র পাঠানোর বিস্তারিত তথ্য পাওয়া যাবে প্রকাশিত বিজ্ঞপ্তিতে।

 

পদ অনুসারে পরীক্ষার ধরন

টিএমএসএসের পরিচালক (এইচআরএম অ্যান্ড অ্যাডমিন) শাহাজাদী বেগম বলেন, ‘সব পদেই আবেদনের শেষ তারিখ ১৫ অক্টোবর। পদ ও যোগ্যতা অনুসারে আবেদন যাচাই-বাছাই করে যোগ্যদের মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে নির্বাচনী তারিখ, সময় ও স্থান। জোনাল ম্যানেজার, এরিয়া ম্যানেজার ও ব্রাঞ্চ ম্যানেজার পদে ৫০ নম্বরের লিখিত ও ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। শাখা হিসাবরক্ষক কাম কম্পিউটার অপারেটর পদে ৫০ নম্বরের লিখিত, ২০ নম্বরের ব্যাবহারিক এবং ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। সিনিয়র সুপারভাইজার, ফিল্ড সুপারভাইজার পদে শুধু ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়।’

 

পরীক্ষার প্রস্তুতি  

শাহজাদী বেগম জানান, ম্যানেজার পর্যায়ের লিখিত পরীক্ষায় ঋণ কার্যক্রম, শাখার হিসাব-নিকাশ, উন্নয়ন কার্যক্রম, সুপারভিশন, মনিটরিং, মাইক্রো ফিন্যান্স, এমএফআই টার্মস, এনজিও নীতিমালা, পরিচালন, ব্যবস্থাপনা, ইংরেজি, সমসাময়িক ইস্যু ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়। ম্যানেজার লেভেলের পদগুলোর জন্য ঋণ কার্যক্রমের সামগ্রিক বিষয়গুলোর ওপর সব সময় ভালো দখল রাখতে হবে। নিয়োগকর্তারা এখানে ঋণসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অংশ থেকে প্রশ্ন করতে পারেন। তেমনি ভাইভা বোর্ডে ঋণ কার্যক্রমের নানা দিক নিয়ে আলোচনার মাধ্যমে কাজের দক্ষতা জানতে চাইবেন। ভাইভা বোর্ডেও ঋণ কার্যক্রমের সঠিক উত্তর দেওয়ার জন্য মানসিকভাবে নিজেকে প্রস্তুত রাখতে হবে।

কম্পিউটার অপারেটর পদের লিখিত পরীক্ষায় হিসাবসংক্রান্ত নানা বিষয়ে প্রশ্ন করা হয়।’ তিনি আরো জানান, ‘সুপারভাইজার লেভেলের মৌখিক পরীক্ষার বোর্ডে এনজিওর ঋণ কার্যক্রম সম্পর্কিত বিষয়ে নানা প্রশ্ন করা হয়। এখানে কাজের সুযোগ পেতে চাইলে ভাইভা বোর্ডে সাধারণ জ্ঞানসহ ক্ষুদ্রঋণ কার্যক্রমের বিভিন্ন বিষয়—যেমন ঋণ বিতরণ, সঞ্চয় আদায়, সমিতি গঠন ইত্যাদি বিষয়ে নিজেকে আপডেট রাখতে হবে। এ ছাড়া জানতে চাওয়া হতে পারে প্রতিষ্ঠান সম্পর্কে, শিক্ষাগত যোগ্যতা, পড়ার বিষয় বা কেন আসতে চান এ পদে কাজ করতে ইত্যাদি বিষয়েও।’

 

সম্ভাব্য প্রার্থীদের করণীয়

টিএমএসএস এইচআরএম বিভাগের সহকারী পরিচালক

মো. আবদুল্লাহ আল ফারাবী বলেন, ‘ঋণ কার্যক্রমে টিএমএসএস সব সময় দক্ষ কর্মী নিয়োগ দেয়। ম্যানেজার লেভেলের পদগুলোর জন্য কাজের অভিজ্ঞতা চাওয়া হলেও সুপারভাইজার পদগুলোতে অভিজ্ঞতা ছাড়াই নতুনদের সুযোগ দেওয়া হয়। কিন্তু বাছাইয়ে দেখা হয় এ ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার বিষয়াদি।

ঋণ কার্যক্রমে যাঁরা ক্যারিয়ার গড়তে চান, তাঁদের জন্য পরামর্শ হলো—আগে লক্ষ্যটা ঠিক করেই আসা উচিত।

কারণ, এখানে বেশ চ্যালেঞ্জ নিয়েই কাজ করতে হয়। দৃঢ় মনোবল না থাকলে এখানে টিকে থাকা খুব কঠিন। সে জন্য নতুনদের আবেদনের পদসংক্রান্ত বিষয়ে ন্যূনতম প্রাথমিক জ্ঞান বা পড়াশোনা করে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করা উচিত বলে আমি মনে করি।

যাঁরা আগে ঋণ কার্যক্রমে কাজ করেছেন—এমন প্রার্থীদের বেলায়ও দেখা হয় কোন পদে কোন ধরনের দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে। দেখা হবে এ প্রতিষ্ঠানে কাজের প্রতি আগ্রহ ও মানসিকতা। প্রান্তিক এলাকায় কাজের কতটুকু দক্ষতা আছে, তা যাচাই করা হবে। তাই এসব বিষয়ে প্রস্তুতি নিয়ে বাছাই পরীক্ষায় অংশ নেওয়াই উত্তম।’

 

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা

সব পদেই ছয় মাস শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে। শিক্ষানবিশকাল শেষে সংস্থার স্থায়ী বেতনকাঠামো অনুসারে বেতন দেওয়া হবে। মাসিক বেতন ছাড়াও উৎসবভাতা, সিটি করপোরেশনের ক্ষেত্রে বিধি অনুসারে সিটি ভাতা, জীবন বীমা ভাতা দেওয়া হবে।

এ ছাড়া ঋণ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত কর্মীরা লোড অ্যালাউন্স, ক্রেডিট অ্যালাউন্স, ব্যাংকার অ্যালাউন্স, হাইপারফরম্যান্স বোনাসসহ বেশ কিছু সুবিধা পাবেন।

♦  নিয়োগ বিজ্ঞপ্তি ও দরকারি অন্যান্য তথ্য পাওয়া যাবে টিএমএসএসের ওয়েবসাইটে : www.tmss-bd.org

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১