৭৮৬ থেকে ৫ লাখ কোটি টাকার বাজেট! - Coxsbazarkontho.com | Newspaper

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯ ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৬-০৯ ০৫:০৮:৩১

৭৮৬ থেকে ৫ লাখ কোটি টাকার বাজেট!

নিউজ ডেস্ক: শেষ হতে চলেছে ২০১৮-১৯ অর্থবছর। আর মাত্র কয়েক দিন বাদেই শেষ হচ্ছে বিগত সরকারের শেষ বাজেট, আর শুরু হতে যাচ্ছে নতুন সরকারের প্রথম বাজেট। সাধারণত ১ জুলাই থেকে পরবর্তী বছরের ৩০ জুন পর্যন্ত একটি অর্থবছর ধরা হয়। সরকারের আর্থিক আয়-ব্যয়ের হিসাব সংবলিত এই বাজেটে থাকে অনেক হিসাব নিকাশ।

বাজেট এলেই মানুষের মনে ধারণা জন্মে, এবার নতুন করে কোন জিনিসের দাম বাড়বে? আর কোনটারই বা কমবে? তবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার গত দুই মেয়াদকালে যে ১০টি বাজেট দিয়েছে, তাতে অন্তত একটা জিনিস লক্ষ্য করা গেছে, বাজেটের পর আর হইচই পড়ে না। এর অন্যতম কারণ, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাজেটের পর আর বাড়ে না, যা বাড়ার বাজেটের কয়েক মাস আগেই বেড়ে যায়। তাই সরকারকে আর বেগ পেতে হয় না।

তাছাড়া গত দুই মেয়াদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার রাজনীতির মাঠে মূলত একাই ব্যাট করে গেছে। প্রতিদ্বন্দ্বীহীন রাজনীতির মাঠে বাজেটের ভুলত্রুটি তুলে ধরার তেমন কোনো প্রতিপক্ষও ছিল না। যে কারণে বাজেট পরবর্তী মানুষের আগ্রহ খুব একটা দেখা যায়নি। এবার যেহেতু জাতীয় পার্টি পরিপূর্ণ বিরোধী দলের ভূমিকায়। তাছাড়া ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, জাসদের হাসানুল হক ইনু, গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ এবং বিএনপির ছয় সংসদ সদস্য এবার সংসদে থাকছেন। তাই স্বাভাবিক ভাবেই মানুষের আগ্রহ থাকবে সংসদের দিকে। সেদিক দিয়ে এবারের বাজেট অধিবেশন অনেক গুরুত্ব বহন করছে।

একাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে যা অনন্য রেকর্ড। নতুন সরকারের প্রথম বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামী ১১ জুন। এর একদিন বাদেই অর্থাৎ ১৩ জুন বৃহস্পতিবার ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট পেশ করবেন নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট পেশ করতে যাচ্ছেন তিনি। এদিকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট এটি আর দেশের ইতিহাসে ৪৮তম বাজেট।

নতুন অর্থবছর হিসাবে এবার বাজেটে কোনো চমক থাকছে কি না তা জানা যাবে বাজেট পেশের দিন। এবারের বাজেটের আকার নির্দিষ্ট করে বলা না গেলেও পাঁচ লাখ কোটি টাকা যে ছাড়িয়ে যাচ্ছে সেই ইঙ্গিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা রমজান মাসের ইফতার মাহফিলেই দিয়েছেন। সংশ্লিষ্ট সূত্র মতে, বাজেটের আকার হতে পারে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার। দিন যত যাচ্ছে বাজেটের আকার ততই বাড়ছে। চলতি অর্থ বছরের বাজেটের আকার ছিল চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। আর স্বাধীনতার পর দেশের প্রথম বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। ১৯৭২-৭৩ অর্থ বছরের প্রথম বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। আর প্রথম বাজেট পেশ করা হয় ১৯৭২ সালের ৩০ জুন।

আরো সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার
অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১