আগুন নেভানোর ব্যবস্থা নেই, ঝুঁকিপূর্ণ হচ্ছে রাজধানী - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-১২ ১০:৪৪:০১

আগুন নেভানোর ব্যবস্থা নেই, ঝুঁকিপূর্ণ হচ্ছে রাজধানী

মদিনায় আগুন লেগে ৬ বাংলাদেশির মৃত্যু

নিউজ ডেস্ক: পরিকল্পিত বা অপরিকল্পিত যাই হোক, ঝুঁকিপূর্ণ ভবন আর আগুন নেভানোর প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় রাজধানী হয়ে উঠেছে ঝুঁকিপূর্ণ। এছাড়া জলাধার ভরাট হয়ে যাওয়ায় এই ঝুঁকি বাড়াচ্ছে কয়েকগুণ। তাই দুর্ঘটনার পর তদন্ত কমিটিগুলোর দেয়া সুপারিশের বোঝা কাগজের আনুষ্ঠানিকতায় না রেখে বাস্তবায়নের ওপর জোর দিতে বলছেন বিশেষজ্ঞরা। 

আগুনের তাপে গত কয়েক বছরে পুড়েছে অনেকের ঘর, নিভেছে অনেক জীবন প্রদীপ। মৃত্যুপুরীতে পরিণত হয়েছে নীমতলী থেকে চুড়িহাট্টা। এফ আর টাওয়ার থেকে অভিজাত শপিংমল।

আগুন মানেনি পরিকল্পিত বা অপরিকল্পিত শহরের সীমানা। উঁচু বা নিচু তলার শ্রেণী ভেদও তোয়াক্কা করে না আগুন। অথচ নীমতলী ট্র্যাজেডির পর এখন পর্যন্ত যত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তাতে হয়েছে দফায় দফায় তদন্ত কমিটি, ভারী হয়েছে সুপারিশের তালিকা। তবে দুর্ঘটনা প্রতিরোধে এসব সুপারিশের প্রয়োজনীয় বাস্তবায়নের উদ্যোগের অভাবে থেকেছে কাগজপত্রের গণ্ডিতেই।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাবেক মহাপরিচালক ব্রি. জে (অব.) আবু নাঈম মো. শফিউল্লাহ বলেন, নিমতলীর অগ্নিকাণ্ডের পরে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে তদন্ত কমিটিতে ১৭ দফা সুপারিশ করা হলো। এরপর চুড়িহাট্টার ঘটনা ঘটলো ৩১ দফা সুপারিশ করা হলো। এফআর টাওয়ারের পরপরই দেখলাম সিটি করপোরেশনের অনেক মুভমেন্ট হলো। আইনের অভাব নেই ভয়াবহতা হচ্ছে আইনের ব্যবহার নাই। যে অধিদপ্তর এ আইনের প্রয়োগ করে তাদেরকে প্রশ্ন করতে হবে।

এছাড়া অপরিকল্পিত নগরায়নে এলাকাভিত্তিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উপর জোর দেয়া প্রয়োজন বলে মনে করেন এই নগর পরিকল্পনাবিদ।

বুয়েটের পুর প্রকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী বলেন, হাইরেস বিল্ডিং ফায়ার ফাইটিং সিস্টেম সাধারণত থাকে না হয় অনুমোদন দিবে না। ওর ফায়ার এক্সিট থাকবে ফায়ার স্কেপ থাকবে। এফআর টাওয়ারে আমরা সবই দেখেছি, কিন্তু সেখানে ফায়ার ডোর নাই।

তিনি বলেন, এখানে ফায়ার সার্ভিসের একটা রোল আছে, সাথে সিটি করপোরেশনের কাজ আছে, রাজউকের কাছ আছে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২০১০ থেকে ২০১৮ সালের পরিসংখ্যানে দেখা যায় সর্বোচ্চ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে রাজধানী ঢাকায়। এছাড়া সারা দেশে ১০ বছরে ছোট বড় ১৬ হাজার অগ্নি দুর্ঘটনায় মারা যান ১ হাজার ৫শ ৯০ জন। এতে চার হাজার কোটি টাকার ওপর ক্ষয় ক্ষতি হয়।

আরো সংবাদ