আরও ৪ হাজারের বেশি রোহিঙ্গা যাচ্ছে ভাসানচরে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৩-৩১ ১২:১৪:৩৬

আরও ৪ হাজারের বেশি রোহিঙ্গা যাচ্ছে ভাসানচরে

আরও ৪ হাজারের বেশি রোহিঙ্গা যাচ্ছে ভাসানচরে

ফাইল ছবি ৥ নিজস্ব প্রতিবেদক : ৬ষ্ঠ দফায় স্বেচ্ছায় কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা শিবির থেকে আরও ৪ হাজারের বেশি রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। তাদের কক্সবাজার থেকে চট্টগ্রামে আনা হয়েছে। সেখান থেকে জাহাজে করে তাদের ভাসানচর নিয়ে যাওয়া হবে। এর আগে, পঞ্চম দফা পর্যন্ত ১৪ হাজার ২০০ জন রোহিঙ্গাকে কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। এই কার্যক্রম ঘিরে, ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ার ট্রানজিট পয়েন্ট থেকে ২ হাজার ৫৫৫ জন রোহিঙ্গাকে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়েছে। বুধবারও (৩১ মার্চ) একই প্রক্রিয়ায় রোহিঙ্গাদের আরও একটি দল ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছে। এ ২ দিনে মোট ৪ হাজারের বেশি রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশ্য কক্সবাজার ক্যাম্প ত্যাগ করেছেন।

জানা গেছে, এবার ৬ষ্ঠ দফায় যারা ভাসানচর যাচ্ছে তাদের মধ্যে প্রায় ১৭০ পরিবার আছে যারা গত ২২ মার্চ উখিয়ার বালুখালীর রোহিঙ্গা শিবিরে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ।

কক্সবাজার ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কার্যালয় সূত্র জানায়, মঙ্গলবার (৩০ মার্চ) দুপুরে ৪৭টি বাসে করে ২ হাজার ৫৫৫ জন রোহিঙ্গাকে চট্টগ্রাম নিয়ে যাওয়া হয়েছে। রাতে তাদের চট্টগ্রামে বিএএফ শাহীন কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে রাখা হয়েছে। বুধবার (৩১ মার্চ) সেখান থেকে তাদের নৌবাহিনীর ব্যবস্থাপনায় ভাসানচরে পৌঁছানোর কথা রয়েছে।

একইভাবে বুধবারও কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে আরও অন্তত ২ হাজার রোহিঙ্গাকে ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছে। সেখান থেকে বৃহস্পতিবার তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

উল্লেখ্য, এর আগে, পঞ্চম দফা পর্যন্ত ১৪ হাজার ২০০ জন রোহিঙ্গাকে কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।

আরো সংবাদ