আরিচা-কাজিরহাট রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল - কক্সবাজার কন্ঠ

বুধবার, ৮ মে ২০২৪ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২১-০২-০৩ ১২:০৭:১৫

আরিচা-কাজিরহাট রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল

নিউজ ডেস্ক :  প্রায় দুই যুগ পরে পুনরায় চালু হতে যাচ্ছে আরিচা-কাজীরহাট নৌরুটের ফেরি চলাচল। বুধবার (৩ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান নামের একটি রোরো ফেরি দিয়ে পরীক্ষামূলক ফেরি চালু করেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক। এসময় কয়েকটি প্রাইভেটকার নিয়ে ফেরিটি কাজীরহাটের উদ্দেশে ছেড়ে যায়।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, গত কয়েক মাস আগে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে এ নৌ-রুটের সচল করার জন্য কাজ শুরু হয়। ইতিমধ্যে ড্রেজিং করে নাব্যতা সংঙ্কট দূর করে রুট সচল করা হয়েছে। নির্মাণ করা হয়েছে ফেরিতে ওঠার এ্যাপ্রোচ রোড। উভয় ঘাটে ফেরি ভেড়ার জন্য পন্টুন স্থাপনসহ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। চলতি মাসের যে কোন সময় আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল উদ্বোধন করা হবে। এ নৌ-রুট চালু হলে অল্প সময়ে দেশের পশ্চিম-উত্তরাঞ্চলের মানুষ ও পণ্যবাহী মালামাল খুব সহজে রাজধানী ঢাকায় পৌঁছাতে পারবে।

এসময় অন্যান্যের মধ্যে বিআইডব্লিউটিএর প্রধান নির্বাহী প্রকৌশলী (সিভিল) মহিদুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ড্রেজিং) রকিবুল ইসলাম তালুকদার, আরিচা অঞ্চলের প্রধান প্রকৌশলী নিজাম পাঠানসহ বিআইডব্লিউটিএর বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, ইতিমধ্যে এ রুট সচল করার জন্য সকল কাজ সম্পন্ন করা হয়েছে। ভবিষ্যতে যেন কোন সমস্যা না হয় সেজন্য আপাতত ফেরির ট্রায়াল দেওয়া হচ্ছে। পরবর্তীতে চাহিদা মতো ফেরি বাড়ানো হবে।

আরো সংবাদ