আসামে চূড়ান্ত নাগরিক তালিকা, বাদ ১৯ লাখ - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৮-৩১ ২০:৫৩:৪২

আসামে চূড়ান্ত নাগরিক তালিকা, বাদ ১৯ লাখ

৩১ আগস্ট শনিবার ভারতের আসামে প্রকাশিত হয়েছে জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা। ওই তালিকায় ঠাঁই হয়েছে ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের এবং তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। বাদ পড়াদের মধ্যে রয়েছে আসামের বিধানসভার সদস্য অনন্ত কুমার মালো। এসব কারণে এই তালিকা নিয়ে প্রশ্ন তুলেছে ভারতের রাজনৈতিক দলসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা। তালিকা প্রকাশের পর থেকেই আসামে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। তবে এনআরসি তালিকা প্রকাশের পর কোনরকম প্রতিবাদ সহ্য করবে না বলে জানিয়েছে আসামের পুলিশ। নিরাপত্তার জন্য গুয়াহাটিসহ বিভিন্ন স্পর্শকাতর স্থানে ১৪৪ ধারা জারির পাশাপাশি ৪ জনের বেশি মানুষকে একসঙ্গে রাস্তায় বের হতে নিষেধ করা হয়েছে। এনআরসি থেকে বাদ পড়া প্রত্যেকেই আগামী ১২০ দিনের মধ্যে ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবে বলে জানিয়েছে ভারত সরকার।

আসামের নাগরিক তালিকা সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, ভারতের আসামে এনআরসি নিয়ে যা হচ্ছে তাতে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়নি। বরং ভারতের মানুষরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে বাংলাদেশের এক ধরনের দুশ্চিন্তার কারণ অবশ্যই আছে। অতীতে, ১৯৯৮-১৯৯৯ সালের দিকে অবৈধ ঘোষণা দিয়ে অনেককে বাংলাদেশে পাঠানোর চেষ্টা করেছিল ভারত। তাই এবারও বাংলাদেশকে সতর্ক থাকতে হবে।

এনআরসি’র চূড়ান্ত তালিকা সকাল ১০টায় অনলাইনে প্রকাশ পায়। তালিকা থেকে বাদ পরা সাবাই ট্রাইব্যুনালে আবেদন করতে পারবে। আবেদনের সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ করা হয়েছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, শুনানির জন্য মোট ১,০০০ ট্রাইব্যুনাল তৈরি করা হবে। ইতোমধ্যেই ১০০টি ট্রাইব্যুনাল খোলা হয়েছে এবং আরও ২০০টি ট্রাইব্যুনাল সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে খোলা হবে। ট্রাইব্যুনালে মামলায় হেরে গেলে, হাইকোর্ট এবং পরে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারবেন। সব আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কাউকে আটক করা হবে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

নাগরিক তলিকা প্রকাশের কথা মাথায় রেখে পুরো আসামের নিরাপত্তা জোরদার করা হয়েছে ৬০,০০০ পুলিশ ও ২০,০০০ সিআরপিএফ মোতায়েন করেছে ভারত সরকার। আসাম পুলিশের পক্ষে থেকে নাগরিক তালিকা নিয়ে কোনরকম গুজব বা বিভ্রান্তি না ছড়ানোর জন্য সতর্ক করা হয়েছে। আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল জানিয়েছেন, যাদের নাম তালিকা থেকে বাদ পড়বে তাদের বিদেশি বলে বিবেচনা করা হবেন না। তারা ভারতীয় নাগরিকত্ব প্রমাণের সুযোগ পাবেন। নাগরিক চূড়ান্ত তালিকা থেকে নাম বাদ যাওয়া ব্যক্তিদের আইনি লড়াইয়ের জন্য কেন্দ্রীয় সরকার সহায়তা করবে। বিজেপি ও কংগ্রেসসহ বহু স্বেচ্ছাসেবী সংগঠনও এই সহায়তায় এগিয়ে আসার কথা জানিয়েছে। জাতীয় নাগরিক তালিকা থেকে বহু বাঙালি হিন্দুর নাম বাদ পড়তে পারে। এজন্য উদ্বিগ্ন আসামের বেশ কয়েকজন বিজেপি নেতা। রাজ্যের মুখ্যমন্ত্রীর আশ্বাস, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তার কথা হয়েছে। যেসব হিন্দুদের নাম বাদ পড়বে তাদের নতুন আইন করে ফের নাগরিকত্ব দেয়ার উদ্যোগ নেয়া হবে।

উল্লেখ্য, আসাম রাজ্যে বিজেপির ভোটের ১৮ শতাংশ হিন্দু ভোটার। এবার লোকসভা ভোটে আসামে ১৪টি আসন পেয়েছে বিজেপি। এই সাফল্যের পেছনে রয়েছে অসমীয়া, বাঙালি, হিন্দু বাঙালি, আদিবাসীদের ভোটের সংযুক্তিকরণ। সামাজিক যোগাযোগমাধ্যমেও নজরদারি চালানো হচ্ছে বলেও জানায় পুলিশ প্রশাসন।

১৯৮৫ সালে এই নাগরিক পঞ্জি তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। সেই মর্মে অল অসম স্টুডেন্ট ইউনিয়নের সঙ্গে চুক্তিও স্বাক্ষরিত হয়। ঠিক হয় ১৯৫১ সালের নিরিখে প্রকাশিত হবে এই তালিকা। দেশ ভাগের পর অসমে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে এই এনআরসি তৈরির সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন কংগ্রেস সরকার। কিন্তু তারপরে আর সেটা বাস্তবািয়ত হয়নি। ফের মোদি ক্ষমতায় আসার পর সেটি চালু করে। ১৯৫১ সালে যাদের নাম এনআরসির তালিকায় উঠেছিল বা ১৯৭১ সালের ২৪ মার্চ পর্যন্ত যাদের নাম ভোটার তালিকায় ছিল তারাই এই এনআরসিতে জায়গা পাবেন। সেটা প্রমাণ করতে আসামের স্থায়ী ঠিকানা, পাসপোর্ট, সরকারি লাইসেন্স, এলআইসি পলিসি, জমি এবং ভাড়ার নথি, সরকারি কর্মী হিসেবে প্রশংসাপত্র, ব্যাংক এবং পোস্ট অফিসের অ্যাকাউন্ট নম্বর, শিক্ষাগত যোগ্যতার প্রশংসাপত্র, এলাকার বাসিন্দা হওয়ার আদালত অনুমোদিত প্রশংসাপত্র।

বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইতোমধ্যেই বিদেশি বলে বহু মানুষকে চিহ্নিত করেছে আসামের ফরেনার্স ট্রাইব্যুনালগুলো। প্রায় ৯০০ মানুষ আটক রয়েছে বন্দীশিবিরে। বঙ্গাইগাঁও জেলার বাসিন্দা ও পুরো আসাম বাঙালি ছাত্র যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক সম্রাট ভাওয়ালের উদ্ধৃতি দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, এমন বহু মানুষকে বিদেশি বলে রায় দিয়েছে ট্রাইব্যুনালগুলো, যাদের সব নথিপত্র থাকা সত্ত্বেও শুধুমাত্র শুনানির দিন হাজিরা দেয়নি বলে একতরফা রায় হয়ে গেছে। পুলিশও আগে হাজিরার নোটিস দেয়নি, তাই এরা জানতেই পারেনি যে তাদের নামে ট্রাইব্যুনালে মামলা হয়েছে। অথচ সেই পুলিশই বিদেশি রায় হওয়ার আধঘণ্টার মধ্যে লোক খুঁজে বের করে থানায় ডেকে নিয়ে যায়। আর আঙ্গুলের ছাপ নিয়ে জেলে ঢুকিয়ে দেয়। অনেক মানুষ এভাবে বিদেশি বলে চিহ্নিত হয়ে গেছেন।’

এনআরসির প্রকাশের জন্য পুরো রাজ্যে খোলা হয় ২ হাজার ৫০০টি সেবাকেন্দ্র। ৫২ হাজার সরকারি কর্মচারী এই তালিকা তৈরি করে। মোট খরচ হয় ১ হাজার ২২০ কোটি রুপি। নাগরিকপঞ্জিতে নাম তোলার জন্য মোট আবেদন জমা পড়ে ৩ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৩৮৪। চূড়ান্ত খসড়া তালিকায় স্থান হয় ২ কোটি ৮৯ লাখ ৮৩ হাজার ৬৭৭ জনের। বাতিলের তালিকায় ঠাঁই হয় ৪০ লাখ ৭ হাজার ৭০৭ জনের। পরে বাদ দেয়া হয় আরও ১ লাখ ২ হাজার ৪৬৫ জনকে।

বিদেশি ঘোষিত হওয়া লোকজনকে যদি বিতাড়ন করা নাও করা হয় সেক্ষেত্রে তারা নিজেদের সম্পত্তির দখল পাবে কিনা বা একজন নাগরিক যেসব সামাজিক সুবিধা পান সেগুলো পাবেন কিনা তা নিয়েও প্রশ্ন আছে। হতে পারে বন্দীশিবির থেকে ছাড়া পাওয়ার পর তাদের মৌলিক কিছু সুযোগ-সুবিধাসহ কাজ করার অনুমতি দেয়া হবে। কিন্তু তারা আর ভোট দিতে পারবেন না।

আরো সংবাদ