উখিয়ায় ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশত দোকান ভস্মীভূত - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২০-০১-২২ ০৯:১৮:৩৮

উখিয়ায় ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশত দোকান ভস্মীভূত

কায়সার হামিদ মানিক: কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের মরিচ্যা পাতাবাড়ি বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় অর্ধশত দোকানের মালামালসহ ভস্মীভূত হয়েছে। এতে প্রায় কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে ধারণা করছেন ক্ষতিগ্রস্তরা। বুধবার রাত ১টার দিকে এ অগ্নিকান্ডের সূত্রপাত হয় বলে জানিয়েছেন বাজারের মার্কেট মালিক মোর্শেদুল আলম চৌধুরী টিটু।

[the_ad id=”36442″]
তার মতে, আগুন ধরার অনেক সময় পরও পল্লী বিদ্যুৎতের লাইন সচল থাকায় আগুন দ্রুত সেমিপাকা মার্কেটগুলোতে ছড়িয়ে পড়ে। সাথে ব্লাস্ট হয়েছে গ্যাসের সিলিন্ডার। তাই জনগণ চেষ্টা করেও শুরুতে আগুন নেবাতে গিয়েও পিছু হটে।
প্রায় ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে জনতার সহায়তায় আগুন নিয়ন্ত্রণে এনেছে দমকল বাহিনী। তবে, আগুনের সূত্রপাত সম্পর্কে কেউ নির্দিষ্ট করে কিছু বলতে পারছেন না। ধারণা করছেন কোন রেস্তোরাঁর চুলা (চায়ের দোকান) থেকে আগুনের সূত্রপাত হতে পারে।
হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের সদস্য মোহাম্মদ বাদশা জানান, মরিচ্যা পাতাবাড়ি বাজারে পূর্ব-পশ্চি, উত্তর-দক্ষিণ মিলে প্রায় দেড় থেকে দু’শতাধিক দোকান-পাট রয়েছে। উত্তরাংশে রয়েছে প্রায় অর্ধশতাধিক দোকান। গতকাল রাত ১টার দিকে সোখানেই হঠাৎ আগুন লাগে।
ব্যবসায়ীদের বরাত দিয়ে তিনি আরও বলেন, হার্ডওয়ার, ফার্নিসার, ফার্মেসি, মুদি, কম্পিউটার, মোবাইল, কসমেটিকস, গ্যাস সিলিন্ডার ও চায়ের দোকানসহ বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ছিল পুড়ে যাওয়া মার্কেটে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রিগান চৌধুরী। তার ফার্নিসারের দোকানে ৫শ’ দরজার অর্ডারের কাজ চলছিল। প্রতি দরজার দাম ছিল ১২ হাজার টাকা। সব মিলিয়ে প্রায় অর্ধশত দোকান দোকান পুড়ে ছাই হয়েছে বলে মনে হচ্ছে।

[the_ad id=”36442″]
উখিয়া ফায়ার স্টেশনের ইনচার্জ জানান, অগ্নিকান্ডে ৫০ টির মতো দোকান পুড়ে গেছে। আমরা খবর পেয়ে ঘটনাস্থলে আসার আগেই অনেক দোকান পুড়ে যায়। এখনও পর্যন্ত কেউ হতাহতের ঘটনা নজরে আসেনি।
স্থানীয়দের ভাষ্যমতে পুড়ে যাওয়া দোকানগুলোর মাঝে কিছু দোকানে কয়েক কোটি টাকার মালামাল মজুত ছিল। কয়েকটিমে ভাগ হয়ে কয়েক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। আগুনে গ্যাস সিলিন্ডার ব্লাস্ট হয়েছে বলে উপস্থিত লোকজন দাবি করেছে। পুড়ে যাওয়া অংশে গ্যাস সিলিন্ডারের দোকান ছিল।

[the_ad id=”36489″]
উখিয়া থানার ওসি আবুল মনসুর জানান, পাতাবাড়ি বাজারে অগ্নিকান্ডের খবর পেয়ে রাতের টহল টিমকে ঘটনাস্থলে পাঠানো হয়। টিমের ইনচার্জ এএসআই রিমন জানান, বাজারে প্রায় ৫০টি দোকান পুড়েছে বলে জানান ক্ষতিগ্র¯রা। কেউ হতাহতের খবর মেলেনি। জনতার সহায়তায় দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

আরো সংবাদ