এ কেমন শত্রুতা! ফরেস্ট বিটের ১০ হাজার চারা কর্তন করল দূর্বৃত্তরা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৫-১৭ ১৬:১০:০৯

এ কেমন শত্রুতা! ফরেস্ট বিটের ১০ হাজার চারা কর্তন করল দূর্বৃত্তরা

কাইছার হামিদ মহেশখালী : কক্সবাজারের মহেশখালী উপকূলীয় বনবিভাগ চট্টগ্রামের আওয়াতাধীন মহেশখালী উপজেলার কেরুনতলী বিটের অধীনস্থ বড় ছড়াস্থ পাহাড়ে ২০১৮-২০১৯ সালে দীর্ঘ মেয়াদী সুফল প্রকল্পের ৬৪ হাজার চারা গাছের মধ্যে গর্জন, তৈলসুর, ঢাকিজাম, কাউ, বেইন্ট্রি, শাল, কাঠবাদাম, গামার, হরিতকি, বহারা, আমলকি দেশী জাম, চাপালি, চাম্পাফুল, পুতিজাম, মেহগনিসহ বিভিন্ন প্রজাতির প্রায় ১০ হাজার চারা গাছ উৎপাদিত নার্সারী থেকে সংঘবদ্ধ ভূমিদস্যুরা কর্তন করে ফেলেছে। আজ ১৭ মে ভোরে এমন অমানবিক ঘটনা ঘটায়। এতে আনুমানিক ক্ষয়ক্ষতির প্রায় ১০ লাখ টাকা মত হবে বলে প্রাথমিকভাবে ধারণা করেছেন বনবিভাগের লোকজন।

স্থানীয় লোকজন বলছেন, যারা নার্সারী থেকে চারা গাছ কেটে ফেলেছে তারা মানুষ নামের জানোয়ার। এ লোমহর্ষক ঘটনার চিত্র বড় ছড়া আশে পাশের এলাকার শত শত লোকজন দেখতে আসে এবং আগত সকলেই অশ্রুসিক্ত হয়েছে। তারা দোষকৃতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেছেন। উল্লেখ্য, চারা গাছ গুলি ২০১৯ -২০২০ অর্থ বছরে পাহাড়ে রূপনের জন্য বনবিভাগের নার্সারীতে বীজ বপণ করা করা হয়েছিলো। কেরুনতলী বিট কর্মকর্তা আহসানুল কবির বলেন, মাথার ঘাম পাঁয়ে ফেলে চারা গাছগুলি অনেক কষ্ট বড় করতেছি। যাতে গাছ গুলি পাহাড়ে রোপণ করতে না পারি সে জন্য ভূমিদস্যুরা চারাগুলি কেটে ফেলেছে।

মহেশখালী বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ সোলতানুল আলম চৌধুরী কক্সবাজার কন্ঠকে বলেন, দূর্বৃত্তরা চারা গাছ কর্তন করার বিষয়টি জানতে পেরে আমি সরেজমিনে গিয়ে পরির্দশন করেছি। চারা গাছ কাটার বিষয়টি খুবই দুঃখজনক। ভূমিদস্যুরা পাহাড়ে গাছের চারা করতে না পারার জন্য কর্তন করেছে। এব্যাপারে শীঘ্রই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরো সংবাদ