কক্সবাজারে এসএসসিতে পাশের হার ৭৪.৪৮ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৫-০৬ ১৩:০৫:১১

কক্সবাজারে এসএসসিতে পাশের হার ৭৪.৪৮

কক্সবাজার: সারা দেশের ন্যায় কক্সবাজারে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা ২০১৯ এর ফলাফল প্রকাশ করা হয়েছে। ৬ মে প্রকাশিত এসএসসি’র ফলাফলে কক্সবাজার জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ২১ হাজার ২৫৮ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ১৬ হাজার ৬৮৪ জন। পাশের হার ৭৪ দশমিক ৪৮ শতাংশ। এর মধ্যে ছেলে পাশ করেছে ৭ হাজার ৯১৬ জন এবং পাশের হার ৮৯.৫৮%। আর মেয়ে পাশ করেছে ৮ হাজার ৭৬৮ জন এবং পাশের হার ৭৭.৫২%। মোট অকৃতকার্য হয়েছে ৪ হাজার ৫শ ৭৪ জন পরীক্ষার্থী। ফলাফলের পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের তুলনায় এবছর পাশের হার সামান্য বাড়লেও জিপিএ প্রাপ্তিতে ধ্বস নেমেছে। ২০১৮ সালে পাশের হার ছিল ৭৪ দশমিক ২৯ শতাংশ। আর ২০১৭ সালে ছিল ৯১ দশমিক ২৭ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৫৯০ জন শিক্ষার্থী। তবে গত বছরের তুলনায় এবছর ১২৭ জন জিপিএ কম পেয়েছে। এবছর জিপিএ-৫ প্রাপ্তীর মধ্যে বালকের সংখ্যা ৩১৬, বালিকা ২৭৪ জন। ২০১৮ সালে জিপিএ-৫ পেয়েছিল ৭১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে বালক ছিল ৪০২ এবং বালিকা ৩১৫ জন।
পরিসংখ্যানে দেখা যায়, প্রতিবারের মতো এবছরও পাশের হার সবচেয়ে বেশি বিজ্ঞান বিভাগে। এবছর বিজ্ঞানে ৪ হাজার ৩৭৬ জন ছাত্রছাত্রীর মধ্যে পাশ করেছে ৪ হাজার ৩৭০ জন। আর জিপিএ-৫ পেয়েছে ৫৭১ জন। এর মধ্যে ছেলে ৩০৮ জন এবং মেয়ে ২৬৩ জন। পাশের হার ৯২ দশমিক ৪৯ শতাংশ। গতবছর(২০১৮ সালে) পাশ করেছিল ৩ হাজার ১৯৬ জন।আর জিপিএ-৫ পেয়েছিল ৬৭৭ জন। পাশের হার ছিল ৮৪ দশমিক ৪১ শতাংশ।
এছাড়া এবার বাণিজ্য বিভাগে পাশ করেছে ৭ হাজার ৬৩ ছাত্রছাত্রীর।পাশের হার ৮২.৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মাত্র ১৪ জন। এর মধ্যে ছেলে ৭ জন এবং মেয়ে ৭ জন। গতবছর(২০১৮ সালে) পাশ করেছিল বাণিজ্য বিভাগে পাশ করেছিল ৫ হাজার ৫০১জন। আর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ জন। পাশের হার ছিল ৮১ দশমিক ৫৮ শতাংশ।
আর এবার মানবিকে পাশ করেছে ৯ হাজার ৮৮০ জন। আর জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫ জন। এর মধ্যে ছেলে মাত্র ১ জন এবং মেয়ে ৪ জন। পাশের হার ৬৭ দশমিক ০৭ শতাংশ। গতবছর (২০১৮ সালে) আর মানবিকে ৮ হাজার ২৬৪ জন ছাত্রছাত্রীর মধ্যে পাশ করেছিল ৫ হাজার ১৩৮ জন। আর জিপিএ-৫ পেয়েছিল মাত্র ৩ জন। পাশের হার ছিল ৬২ দশমিক ১৭ শতাংশ। এছাড়াও বরাবরের মতো এবছরও ভালো ফলাফল অর্জন করেছে কক্সবাজার শহরের দুটি প্রধান শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় এবং কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়।

আরো সংবাদ