কক্সবাজারে করোনা ভাইরাস নিয়ে আতংকিত না হতে পরামর্শ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-১১ ০৯:৪০:০৫

কক্সবাজারে করোনা ভাইরাস নিয়ে আতংকিত না হতে পরামর্শ

নিজস্ব প্রতিবেদক : পর্যটন শহর কক্সবাজারের সমুদ্র সৈকতে প্রতিদিনই কম বেশি দেশী-বিদেশী পর্যটকের সমাগম ঘটে। এর সাথে সব চেয়ে বেশি জনবহুল এলাকা উখিয়া টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প সমুহ। তাই এখানে করোনা ভাইরাস বিস্তারের আশংকা রয়েছে বেশি। তবে এর জন্য পর্যটক আর বিদেশিদের আনাগোনা থাকায় বিশেষ নজরদারীতে আছে পর্যটন নগরী কক্সবাজার। করোনা ভাইরাসে কেউ যেন আক্রান্ত না হয় সে জন্য পর্যক্ষণ বাড়িয়ে দেয়া হয়েছে বিমানবন্দর, স্থলবন্দর, পর্যটন স্পট এবং রোহিঙ্গা ক্যাম্পে। ইতিমধ্যে রামু ও চকরিয়াতে প্রস্তুত রাখা হয়েছে ১ শত শয্যার আইসোলেশন ইউনিট। চিকিৎকরা বলছেন, করোনা নিয়ে আতংকের কিছু নেই।

বিশেষজ্ঞরা বলছেন, পর্যটন শহর কক্সবাজার। প্রতিদিন কক্সবাজার সমুদ্র সৈকতে লেগেই থাকে লাখো পর্যটকের ভিড়। যেখানে মানুষে মানুষে কমে যায় দূরত্ব। এর সাথে উখিয়া ও টেকনাফে ১২ লাখ রোহিঙ্গার ঘনবসতিপূর্ণ বসবাস। ক্যাম্পে এক হাত জায়গা মেলেনা একে অপরের সাথে আলাদা করে থাকার।

সাথে রোহিঙ্গা ক্যাম্প আর কক্সবাজারের উন্নয়ন কর্মকান্ডে বিদেশিদের আনাগোনাতো আছেই। সব মিলে করোনা ভাইরাস নিয়ে কিছুটা দুশ্চিন্তায় কক্সবাজার। তবে চিকিৎসকরা দিচ্ছেন সর্তকতামুলক নানা পরামর্শ।

আন্তর্জাতিক সংস্থা এসিএফ এর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মোহাম্মদ মাহাদী বলেন, রোহিঙ্গা ক্যাম্প অত্যন্ত ঘনবসতিপূর্ণ এলাকা। এসব রোহিঙ্গাদের মধ্যে পরিচ্ছন্নতা বোধের অভাবও রয়েছে। এ পরিস্থিতিতে রোহিঙ্গাদের মধ্যে সচেতনতা তৈরীতে কাজ করছে বিভিন্ন সংস্থা।

তিনি জানান, রোহিঙ্গা ক্যাম্প এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্প ঘীরে কক্সবাজারে বিদেশীদের আনা-গোনা রয়েছে। এসব বিদেশীদের নিয়মিত পরীক্ষা করা হচ্ছে। একই সঙ্গে রোহিঙ্গা ক্যাম্পে বিনা প্রয়োজনে বিদেশীরা যেন প্রবেশ না করে তার জন্য বলা হচ্ছে। দেশীয় কর্মীদের মধ্যে করোনা নিয়ে সর্তক করা হচ্ছে।

বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মহিউদ্দিন মো. আলমগীর বলেন, করোনা নিয়ে আতংকের কিছু নেই। হাত ধুয়া, পরিচ্ছন্ন থাকা, জন সমাগম এড়িয়ে চলা জরুরী। উপসর্গ দেয়া দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ জরুরি।

এদিকে, প্রশাসনের পক্ষে ইতিমধ্যে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। থার্মাল স্কেনার দিয়ে জোরশোরে পর্যবেক্ষণ চলছে কক্সবাজার বিমানবন্দর ও টেকনাফ স্থলবন্দরে। কক্সবাজার সদর হাসপাতাল ও রামু উপজেলা স্বাস্থ্য ক্লিনিকে খোলা হয়েছে আইসোলেশন সেন্টার। প্রস্তুতির নানা দিকে নিয়ে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন জানান, প্রশাসনের পক্ষে সব ধরের প্রস্তুতি নেয়া হয়েছে। এখন সর্তক থাকা জরুরী। এনিয়ে আতংকিত হওয়া কোন কারণ নেই। একই সঙ্গে রোহিঙ্গা ক্যাম্প এবং পর্যটক সমাগম বিবেচনা করেও নানা প্রস্তুতি রয়েছে।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান জানান, মেডিকেল টিম গঠণ করে সার্বিক প্রস্তুত রয়েছে কক্সবাজার। বিমান বন্দর ও স্থল বন্দরে নিয়মিত পরীক্ষা করা হচ্ছে। এখন আতংকিত হওয়ার কোন কারণ নেই।

আরো সংবাদ