কক্সবাজারে বাড়ছে করোনা: নড়েচড়ে বসেছে প্রশাসন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০৩-১৬ ১৪:৫৪:৪৩

কক্সবাজারে বাড়ছে করোনা: নড়েচড়ে বসেছে প্রশাসন

জসিম সিদ্দিকী, কক্সবাজার  : সারাদেশের মত কক্সবাজারে ও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গেল ১ সপ্তাহের ব্যবধানে সনাক্তের হার প্রায় ৫ শতাংশের উপরে। করোনা বৃদ্ধির এমন পরিস্তিতিতে নড়েচড়ে বসেছে জেলা প্রশাসন। মঙ্গলবার (১৬ মার্চ) জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে করোনা বৃদ্ধিতে করণীয় নির্ধারণ করতে এক জরুরী সভার আযোজন করা হয়। কোভিট-১৯ প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভায় স্বাস্থ্য বিভাগ, সংশ্লিষ্ট প্রশাসন, রাজনৈতিক ব্যক্তিবর্গ করোনা বৃদ্ধির কক্সবাজারবাসীর জন্য সর্তকতা এবং করনীয় বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন।

জেলা প্রশাসক মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় কক্সবাজারের করোনা পরিস্থিতি এবং করনীয় বিষয়ে ডিজিটাল কন্টেটের মাধ্যমে প্রবন্ধ উপস্থাপন করেন কক্সবাজার সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ সৌনম বড়–য়া। তিনি জানান, কক্সবাজারে ১৫ মার্চ পর্যন্ত করোনা নমুনা পরীক্ষা করা হয়ে ৯৭ হাজার। সেখানে আক্রান্তের হার ৬.৬৪ শতাংশ। সুস্থতার হার ৯২.০৬ শতাংশ। মোট কভিড রোগি ৬১১১ জন এবং এ পর্যন্ত মারা গেছেন ৮২ জন এর মধ্যে স্থানীয় ৭৩ জন এবং বাকিরা রোহিঙ্গা। এখনো ৭ শতাংশ করোনা রোগি সুস্থ হয়নি বলে তিনি জানান। তিনি চলমান করোনা রোগি বৃদ্ধির কারন উল্লেখ করে বলেন, কক্সবাজার পর্যটন নগরী, স্বাস্থ্যবিধির বালাই নেই, জনসাগম বৃদ্ধি, টিকা গ্রহনের পর করোনা আর হবে না এমন মন মানসিকতায় দায়ী।

করেনার প্রকোপ বৃদ্ধি এবং করোনার হাত থেকে কক্সবাজারবাসিকে সচেতন করতে জেলা প্রশাসন এবং পৌরসভার সহায়তায় ডজন খানেক পরিকল্পনার কথা উল্লেখ করেন জেলা প্রশাসক মামুনুর রশিদ।
জেলা প্রশাসনের পদক্ষেপ সমুহ হলো মাস্ক পরিধান নিশ্চিতকরণ, মসজিদে, প্যাগেডাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে সচেতনতার বিষয়ে প্রচার, পর্যটন এলাকায় নিয়মিত অভিযান, হোটেল মোটেল জোনে মা¯ক পরিধান ও স্যানিটাইজেশন নিশ্চিতকরনে মালিকদের সাথে সচেতনতামুলক সমাবেশ, হাসপাতাল সমুহকে প্রস্তুত রাখা, সরকারি লজিষ্টিক সাপোর্ট প্রস্তুত রাখা, পর্যটকদের বিষয়ে পর্যবেক্ষণ টিম গঠন, সরকারি হাসপাতালের সাথে প্রাইভেট হাসপাতালের চিকিৎসা সেবায় সমন্বয়, হোস্ট কমিউনিটিকে সজাগ করতে স্থানীয় মিডিয়াতে সচেতনতামূলক কার্যক্রম প্রচার এবং স্বাস্থ্য বিভাগকে কার্যকর করতে দ্রুত কমিটি গঠনসহ নানাবিধ পরিকল্পনা গ্রহন করা হয়।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের করোনা প্রতিরোধ সেলের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোহাম্মদ শাহজাহান নাজির চলমান করোনা সংক্রমণ বৃদ্ধিতে সকলের সামাজিত দুরত্ব বজায়, মাস্ক পরিধান, সমাগম এড়ানো, করোনার দৈনন্দিন আক্রান্তের হার বৃদ্ধিকে মাথায় রেখে সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।

এতে গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরে বক্তব্য দেন স্থানীয় সরকার শাখার উপ পরিচালক শ্রাবস্তি রায়, জেলা আওয়ামীলীগের সভাপতি এড. ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি নজিবুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ মাহবুবুর রহমান, ডাঃ মহিউদ্দিন আলমগীর, জেলা স্বাস্থ্যবিভাগের চিকিৎসক, রাজনৈতিক প্রতিনিধি এবং স্থানীয় মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে দেশব্যাপী করোনা সংক্রমণ হার এবং মৃত্যুর হার বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে সংক্রমণের হার রোধকল্পে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনে জনগণকে সচেতন করতে গুমগাছতলা, কলাতলী ডলফিন মোড়, বাজারঘাটা, লাবনী পয়েন্ট, সুগন্ধা পয়েন্ট ও কলাতলী পয়েন্টসহ কক্সবাজারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জেলা প্রশাসনের ৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।
এছাড়া পথচারীদের মাস্ক বিতরণ করার মাধ্যমে মাস্ক পরিধানে উৎসাহিত করা হয়। অভিযানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে দায়িত্ব পালন করে জেলা পুলিশ ও ৩৯ আনসার ব্যাটালিয়ন।

আরো সংবাদ