কক্সবাজারে করোনা রিপোর্ট পেতে বিলম্ব, সংক্রমণ বাড়ছে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৬-০৮ ১৫:১১:৩৮

কক্সবাজারে করোনা রিপোর্ট পেতে বিলম্ব, সংক্রমণ বাড়ছে

জসিম সিদ্দিকী, কক্সবাজার কন্ঠ : কক্সবাজারে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার রিপোর্ট পেতে বিলম্ব হওয়ার কারনে সংক্রামণ বাড়ছে। পাশাপাশি নমুনা সংগ্রহ আর চিকিৎসা সেবা নিয়ে চরম ঝুঁকিতে রয়েছে। এমনটাই জানিয়েছে কক্সবাজারের সচেতন মহল। অনেকেই করোনা পরীক্ষা দেয়ার পর রিপোর্ট পেতে সময় লাগছে ৮ থেকে ১০ দিন। এই সময়ে সচেতনতার অভাবে ব্যাপক মেলামেশার কারনে কক্সবাজারে করোনা সংক্রামণ বেড়েই চলেছে।

কক্সবাজার মেডিকেল কলেজ কতৃপক্ষ জানিয়েছে, কক্সবাজার ল্যাবে বান্দারবান,চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়াসহ রোহিঙ্গাদের ব্যাপকহারে নমুনা পরীক্ষা করা হচ্ছে। এতে স্থানীয় মানুষের নমুনা রিপোর্ট পেতে দেরি হচ্ছে। তবে ইতোমধ্যে দুই শিফটে করোনার নমুনা পরীক্ষা চালু করা হয়েছে।

এদিকে শহরের রুমালিয়ারছড়ায় ভাড়া থাকা ঔষধ কোম্পানীর গাড়ী চালক জহির উদ্দিন বলেন, আমি করোনা পজিটিভ হয়েছি ২৮ মে। তার দাবী তিনি নমুনা দেয়ার ৯ দিন পর রিপোর্ট পেয়েছে। এর মধ্যে ফার্মেসী থেকে ঔষধ খেয়ে সুস্থ হয়ে গেছি। শহরেে ঘোনারপাড়ার মোস্তাক আহামদ বলেন, ১৭ মে নমুনা দিয়েছি রিপোর্ট পেয়েছি ৮ দিন পর। তারমধ্যে আমি দোকান করেছি ব্যবসা করেছি। কারন আমি মনে করেছি রিপোর্টে কোনো সমস্যা নেই। তাই আমাকে কেউ জানায়নি। ৭ জুন করোনা পজিটিভ হয়েছে শহরের ম্যালেরিয়া অফিস রোড়ে ফরিদুল আলম। তিনি নমুনা দেয়ার ৭ দিন পরে পজিটিভ রিপোর্ট পেয়েছে। তখন তিনি বাইরে যথেষ্ট ঘুরাঘুরি করেছে বলে জানায়। এভাবে করোনা সংক্রামন দিন দিন বাড়ছে বলে জানান স্থানীয়রা।
অন্যদিকে শহরের গাড়ীর মাঠ এলাকার শ্রমিক নেতা গুরা মিয়া জানান, তিনি শ্বাসকষ্ট নিয়ে ৭ দিন ধরে তার বাসায় রয়েছে। নানা জটিলতার কারনে নমুনা পরীক্ষা এখনো দিতে পারেনি। অন্যদিকে তার পরিবারের সদস্যরা বেপরোয়া চলাফেরা করায় স্থানীয়রা চরম আতংকে রয়েছে। এ ধরনের সমস্যা নিয়ে আরও অনেকেই রয়েছে।

এ বিষয়ে কক্সবাজারের সিভিল সার্জন ডাক্তার মাহাবুবুর রহমান বলেন, মূলত প্রথম দিকে ৫০ থেকে ৭০ জনের নমুনা পরীক্ষা হতো তখন নমুনা আসতো কম। এখন পরীক্ষা হয় প্রায় ৩০০ জনের। নমুনা আসে প্রায় ৫০০ জনের। তাই রিসিয়াল ঠিক রাখতে গিয়ে পরীক্ষার রিপোর্ট পেতে সময় লাগছে। তবে এটাও ঠিক মানুষ সচেতনতার অভাবে সংক্রামন বাড়ছে। আর ইতিমধ্যে দুই শিফটে পরীক্ষা চালু হয়েছে। আশা করছি এখন আগের চেয়ে দ্রুত সময়ে করোনা পরীক্ষার রিপোর্ট পাবে।

আরো সংবাদ