কক্সবাজার শহরের ৩৫টি পয়েন্টে ফ্রি ওয়াই-ফাই জোন চালু - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০২-১৫ ১২:৩০:২০

কক্সবাজার শহরের ৩৫টি পয়েন্টে ফ্রি ওয়াই-ফাই জোন চালু

জসিম সিদ্দিকী, কক্সবাজার : কক্সবাজার শহরে প্রথম বারের মত চালু করা হয়েছে ফ্রি ওয়াই ফাই জোন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে শহরের ৩৫টি পয়েন্টে এ ফ্রি ওয়াই ফাই জোনের যাত্রা শুরু হয়। ১৫ ফেব্রুয়ারি দুপুরে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে এর আনুষ্টানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পরে আয়োজিত এক সমাবেশে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়বে তরুণ সমাজে। তরুণ সমাজ তথ্য ও প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাবে। প্রতিমন্ত্রী পলক এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শুধু ফেইস বুকিং করলে হবে না। ইন্টারনেটের সঠিক ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে হবে।
বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত ও বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র কক্সবাজারের গুরুত্বপূর্ণ ৩৫টি এলাকায় ফ্রি ওয়াই-ফাই জোন তৈরি করা হয়েছে। এর ফলে যে কেউ নিজেদের মোবাইল ফোন, প্যাড ও ল্যাপটপের মাধ্যমে এসব এলাকায় বিনামূল্যে ১০০ এমবিপিএস গতির ইন্টারনেট সেবা পাবেন।
প্রকল্পটি পুরোপুরিভাবে বাস্তবায়নের পর কক্সবাজারের অধিবাসী ও পর্যটক মিলে প্রায় ৩৮ হাজার মানুষ কোনো ধরণের খরচ ছাড়াই সরকারী ই-পরিষেবাসহ আনলিমিটেড ইন্টারনেট সুবিধা ভোগ করতে পারবেন।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন ‘ডিজিটাল সিলেট সিটি’ প্রকল্পের আওতায় সিলেট ও কক্সবাজারের বিভিন্ন এলাকায় এই ফ্রি ওয়াই-ফাই জোন তৈরি করা হচ্ছে। প্রকল্পের ক্লাউড নিয়ন্ত্রিত ওয়াই-ফাই সমাধান প্রদান করেছে হুয়াওয়ে।
উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে কক্সবাজারের পর্যটন শিল্পকে সমগ্র বিশ্বের সামনে উপস্থাপনের লক্ষ্যেই বিনামূল্যে ইন্টারনেট সেবা প্রদানের এই ব্যবস্থা করা হয়েছে। পর্যটন কেন্দ্র হিসেবে এই সেবার গুরুত্ব ছিল। এই ওয়াই ফাই জোন একদিকে যেমন এখানকার পর্যটকদের সাহায্য করবে তেমনই কক্সবাজারকেও সাহায্য করবে বিশ্বের কাছে নিজেকে মেলে ধরতে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও এই প্রোজেক্টে কারিগরি সহযোগিতা সরবরাহকারী প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানানো হয়।
বিনামূল্যে ওয়াইফাই সুবিধা পেয়ে ভীষণ খুশি হয়েছে কক্সবাজারের স্থানীয়রা। কক্সবাজার শহরের বাসিন্দা মুরাদ বলেন, বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে এটাই তার বড় প্রমাণ। কয়েক বছর আগেও আমরা যা কল্পনাও করতে পারতাম না, এখন ঘরে বসেই তা পাচ্ছি। এ জন্য সরকারকে ধন্যবাদ জানায়। এই ফ্রি ওয়াইফাই সুবিধা আমাদের খরচ বাঁচাবে, ইন্টারনেটের সুবিধাগুলোকে আমাদের আরও কাছে এনে আমাদের জীবনকে আরো সহজ করবে বলে আশা রাখি।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব-এর সভাপতিত্বে অনুস্টিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার-২ আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-১ আসনের সাংসদ জাফর আলম, কক্সবাজার-৪ আসনের সাংসদ শাহীন আক্তার, সংরক্ষিত নারী আসন-৮ এর সাংসদ কানিজ ফাতেমা আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক মো. আমিন আল পারভেজ এবং পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা প্রমুখ।

আরো সংবাদ