করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধে নিষেধাজ্ঞা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৫-২৬ ০৪:৪৮:১৮

করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধে নিষেধাজ্ঞা

কক্সবাজার কন্ঠ ডেস্ক :  কোভিড-১৯ রোগের জন্য ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক চিকিৎসা আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এই ওষুধ ব্যবহারে রোগীদের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি হতে পারে বলে সংস্থাটি জানিয়েছে।

হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ ম্যালেরিয়া এবং অটোইমিউন রোগের চিকিৎসার জন্য ব্যাপকভাবে পরিচিত। করোনা প্রতিরোধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ওষুধ নিয়ে হাইপ সৃষ্টি করেছেন। ট্রাম্প করোনার ঠেকাতে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ খাচ্ছেন বলে ইতিমধ্যে জানিয়েছেন।

তবে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) ডিরেক্টর জেনারেল ট্রেড্রোস অ্যাডেহেনম গেবরিয়েসুস এক বিবৃতিতে বলেন, হার্টের সমস্যা সহ হাইড্রোক্সাইক্লোরোকুইনের একাধিক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়ার প্রমাণ পাওয়া গেছে। ওষুধটি পর্যালোচনা করেছে সংস্থাটির ডেটা সেফটি মনিটরিং বোর্ড। নেতিবাচক ফলাফলের ভিত্তিতে সংস্থাটির নির্বাহী কমিটি করোনা রোগীদের জন্য হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক চিকিৎসা আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।    [the_ad id=”36442″]

তবে অন্যান্য বিকল্প ওষুধগুলোর ক্লিনিক্যাল ট্রায়াল চলছে বলে জানান ট্রেড্রোস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডা. সৌম্য স্বামীনাথন বলেন, সংস্থাটির নিজস্ব গবেষকরা এবং বিভিন্ন দেশের প্রতিনিধিরা এই ওষুধের ব্যবহার আপাতত স্থগিত রাখার পক্ষে মতামত দিয়েছেন।

আরো সংবাদ