করোনা ভাইরাস নিয়ে কিছু তথ্য জেনে নিন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০৩-২৭ ০৮:২২:৪৬

করোনা ভাইরাস নিয়ে কিছু তথ্য জেনে নিন

করোনা ভাইরাস বলতে ভাইরাসের একটি শ্রেণীকে বোঝায়। যেগুলি স্তন্যপায়ী প্রাণী। এই ভাইরাস পাখিদেরকে আক্রান্ত করে। মানুষের মধ্যে করোনা ভাইরাস শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। এই সংক্রমণের লক্ষণ মৃদু হতে পারে। অনেক সময় যা সাধারণ সর্দি কাশির ন্যায় মনে হয়। এছাড়া অন্য কিছুও হতে পারে। যেমন রাইনোভাইরাস, কিছু ক্ষেত্রে তা অন্যান্য মারাত্মক ভাইরাসের জন্য হয়ে থাকে।যেমন সার্স, মার্স এবং কোভিড-১৯। অন্যান্য প্রজাতিতে এই লক্ষণের তারতম্য দেখা যায়। যেমন মুরগির মধ্যে এটা উর্ধ্ব শ্বাসনালী সংক্রমণ ঘটায়। আবার গরু ও শূকরে এটি ডায়রিয়া সৃষ্টি করে। ধারনা করা হয়, প্রাণীর দেহ থেকে এই ভাইরাস প্রথম মানবদেহে প্রবেশ করে। মানব দেহে সৃষ্ট করোনা ভাইরাস সংক্রমণ এড়ানোর মত কোনো টিকা বা অ্যান্টিভাইরাল ওষুধ আজও আবিষ্কৃত হয়নি।
 
করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির প্রাথমিক লক্ষণ:
—————————————————
জ্বর
অবসাদ
শুষ্ক কাশি
বমি হওয়া
শ্বাসকষ্ট
গলা ব্যাথা
অঙ্গ বিকল হওয়া
মাথা ব্যাথা
পেটের সমস্যা
কিছু রোগীর ক্ষেত্রে উপরোক্ত সকল উপসর্গ দেখা গেলেও জ্বর থাকে না
 
 
করোনাভাইরাসের প্রাদুর্ভাব (২০১৯-২০২০)
———————————————–
২০১৯ সালের করোনা ভাইরাস ঘটিত ব্যাধির প্রাদুর্ভাব (২০১৯-২০২০) এবং দেশ অনুযায়ী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব:-
 
২০১৯ সালের ৩১ ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের একটি প্রজাতির সংক্রামণ দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটিকে প্রাতিষ্ঠানিকভাবে ‘২০১৯-এনসিওভি’ নামকরণ করে। ২০২০ সালের ২৭ মার্চ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী বিশ্বের ১৯০টিরও বেশি দেশ ও অধীনস্থ অঞ্চলে ৫,৩২,১০০ (পাঁচ লক্ষ বত্রিশ হাজার একশত)-এরও বেশি ব্যক্তি করোনা ভাইরাস রোগ ২০১৯-এ আক্রান্ত হয়েছেন বলে সংবাদ প্রতিবেদনে প্রকাশ পেয়েছে। এদের মধ্যে ২৪ হাজার জনের বেশী ব্যক্তির মৃত্যু ঘটেছে এবং ১ লাখ ২৪ হাজারের বেশি রোগী সুস্থ হয়ে উঠেছে।
 
করোনা ভাইরাসের ইতিহাস:
——————————
করোনা ভাইরাস ১৯৬০-এর দশকে প্রথম আবিষ্কৃত হয়। প্রথম দিকে মুরগির মধ্যে সংক্রামক ব্রঙ্কাইটিস ভাইরাস হিসেবে এটি প্রথম দেখা যায়। পরে সাধারণ সর্দি-হাঁচি-কাশিতে আক্রান্ত রোগীদের মধ্যে এ রকম দুই ধরনের ভাইরাস পাওয়া যায়। মানুষের মধ্যে পাওয়া ভাইরাস দুটি ‘মনুষ্য করোনা ভাইরাস ২২৯ই’ এবং ‘মনুষ্য করোনা ভাইরাস ওসি৪৩’ নামে নামকরণ করা হয়। এরপর থেকে বিভিন্ন সময় ভাইরাসটির আরো বেশ কিছু প্রজাতি পাওয়া যায়। যার মধ্যে উল্লেখযোগ্য হলো ২০০৩ সালে ‘এসএআরএস-সিওভি’, ২০০৪ সালে ‘এইচসিওভি এনএল৬৩’, ২০০৫ সালে ‘এইচকেইউ১’, ২০১২ সালে ‘এমইআরএস-সিওভি’ এবং সর্বশেষ ২০১৯ সাল চীনে এসএআরএস-সিওভি-২’ পাওয়া যায় (যা বর্তমানে সাধারণত নোভেল করোনা ভাইরাস নামেই পরিচিত। এগুলোর মধ্যে অধিকাংশ ভাইরাসের ফলে শ্বাসকষ্টের গুরুতর সংক্রমণ দেখা দেয়। তথ্যসূত্র: ইন্টারনেট।

আরো সংবাদ