‘কষ্ট ভাগ করে নিতে পারি না, অনুভব করি’ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৮-৩০ ২১:৩৮:১৫

‘কষ্ট ভাগ করে নিতে পারি না, অনুভব করি’

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবিমির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবিবিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গুম মানবতাবিরোধী অপরাধ। বর্তমান সরকার একদিন মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হবে।

আজ শুক্রবার ৩০ আগস্ট বিশ্ব গুম দিবস উপলক্ষে বিএনপির নিখোঁজ সাবেক সাংসদ এম ইলিয়াস আলীর পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, ‘গুম হওয়া পরিবারের সদস্যদের সঙ্গে সব সময় যোগাযোগ রাখি, চেষ্টা করি তাদের পাশে দাঁড়ানোর। তাদের কষ্ট আমরা ভাগ করে নিতে পারি না কিন্তু তাদের কষ্টটা আমরা অনুভব করি।’

মির্জা ফখরুল বলেন, ‘এনফোর্স ডিজঅ্যাপিয়ারেন্স সম্পূর্ণরূপে মানবতাবিরোধী একটা অপরাধ। জাতিসংঘের যে একটা চাটার্ড আছে সেই চাটার্ডে পরিষ্কার করা হয়েছে -দিস ইজ এ ক্রাইম অ্যাগেইনস্ট হিউম্যানিটি। আজকে এই সরকার অভিযুক্ত হবে এই ক্রাইম অ্যাগেইনস্ট হিউম্যানিটির জন্য।’

মানবতাবিরোধী অপরাধের জন্য সরকারের একদিন বিচার হবে বলে জানিয়ে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে গণতন্ত্র নেই, জনগণের প্রতিনিধি নেই। জনগণের প্রতিনিধির সরকার গঠিত হলে এর বিচার হবে।

ইলিয়াস আলী ২০১২ সালের ১৭ এপ্রিল বনানী থেকে গুম হন। তারপর থেকে তাঁর কোনো খোঁজ পাওয়া যায়নি। বিএনপির মহাসচিব ইলিয়াস আলীর বাসায় গিয়ে তাঁর পরিবারের সদস্যদের খোঁজখবর নেন। মির্জা ফখরুল বলেন, ইলিয়াস আলীর ছোট মেয়ে তাঁদের সামনে আসেনি। কারণ সে বিব্রতবোধ করে, কষ্ট পায়।

মির্জা ফখরুল জানান, তাঁর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গুম দিবসে নিজ দলের যাঁরা গুম হয়েছেন, তাঁদের বাসায় যাওয়ার জন্য বলেছেন। আজ বিকেলে বিএনপি মহাসচিব বিএনপির গুম হওয়া চার নেতা–কর্মীর বাসায় যান।

গুম হওয়া পরিবারের অসহায় অবস্থার কথা তিনি তুলে ধরে বলেন, ‘কিছুক্ষণ আগে আমি দক্ষিণখানে গিয়েছিলাম ছাত্রনেতা তারিকুল ইসলাম ঝন্টুর বাসায়। তাঁর মা বলছিলেন, “আমরা এই ছেলেটা ছিল সবচেয়ে ভালো ছেলে, অনার্সে ফার্স্ট ক্লাস পেয়েছিল।” ওই মা বলছিলেন যে, তাঁকে সালাম না করে কোনো দিন ঘুমোতে যেত না। সেই ছেলে গুম হয়ে গেছে। কিছুদিন পরে ছেলের বাবা অসুস্থ হয়ে মারা গেছেন। তাঁদের তৃতীয় সন্তান দুর্ঘটনায় পা ভেঙে গেছে—এই পরিবারটি অত্যন্ত অসহায় অবস্থায় আছে।’ গুম হওয়া পরিবার কষ্টের মধ্যে আছেন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, তাঁরা সাধ্য অনুযায়ী পাশের দাঁড়ানোর চেষ্টা করছেন। গুম দিবসে মির্জা ফখরুল গুমের মতো মানবতাবিরোধী অপরাধের নিন্দা জানান।

তিনি বলেন, ‘নিজামুদ্দিন মুন্নার বাসায় গিয়েছিলাম। অনেক কষ্ট করে এই ছেলেটি বিএ পাস করেছিল। তার বাবা এমন কোনো জায়গা নাই যাননি, ভারতেও গেছেন, বহু জায়গায় গিয়ে ছেলেকে না পেয়ে শেষ পর্যন্ত অসুখ হয়ে বাবা মারা গেছেন। এখন অনেক পরিবার আছে যারা অবর্ণনীয় কষ্টের মধ্যে আছেন।’

ইলিয়াস আলী, নিজামুদ্দিন মুন্না ও তারিকুল ইসলাম ঝন্টুর বাসা ছাড়াও নাখালপাড়ায় সাজেদুল ইসলাম সুমনের বাসায়ও যান মহাসচিব।

মির্জা ফখরুল ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায় ও সেলিমা রহমান রাজধানীতে অবস্থানরত বিএনপির গুম হওয়া বিভিন্ন নেতার বাসায় গিয়ে তাঁদের পরিবারের খোঁজখবর নেন।

আরো সংবাদ